kalerkantho


গুণারত্নে বীরত্বে সিরিজ শ্রীলঙ্কার

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গুণারত্নে বীরত্বে সিরিজ শ্রীলঙ্কার

ব্যাট হাতে আবার ঝড় তুললেন আসেলা গুণারত্নে। মেলবোর্নে শ্রীলঙ্কার প্রথম টি-টোয়েন্টি জয়ে তাঁর ছিল ঝোড়ো হাফসেঞ্চুরি।

দক্ষিণ জিলংয়ের সায়মন্ডস স্টেডিয়ামে তিনি আরো বিধ্বংসী। এবার খেলেছেন ৪৬ বলে পাঁচটি ছক্কা ও ছয় বাউন্ডারিতে সাজানো ৮৪* রানের এক টর্নেডো ইনিংস। গুণারত্নের এই বিস্ফোরক ব্যাটিংয়ে ভর করে ২ উইকেটের রোমাঞ্চকর জয় নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা। এ জয়ে  এক ম্যাচ বাকি থাকতে তারা নিজেদের করে নিয়েছে টি-টোয়েন্টি সিরিজটাও। এ নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতল শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ায় খেলা পাঁচ টি-টোয়েন্টিতে তারা হারেনি একটিও।

১৭৪ রানে কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে ৪০ রানে টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে পথ হারিয়ে ফেলে উপুল থারাঙ্গার দল। ১১৯ রানে হারায় তারা সপ্তম উইকেট। গুণারত্নে বিস্ফোরণে ওই বিপর্যয় কাটিয়ে জয়োৎসবে মাতে শ্রীলঙ্কাই।

জয়ের জন্য শেষ দুই ওভারে দরকার ছিল ৩৬ রান। ময়েস হেনরিকসের করা উনিশতম ওভারে টানা তিনটি ছক্কাসহ ২২ রান নেন ম্যাচের নায়ক গুণারত্নে। শেষ ৬ বলে লক্ষ্যটা দাঁড়ায় ১৪ রান। আন্দ্রে তায়ের করা ২০তম ওভারের প্রথম বলে আউট হয়ে যান নুয়ান কুলাসেকারা। গুনারত্নে এর পরের দুই বলে তুলে নেন ১০ রান। ফুলটসে চার মেরে পরের বলে মিড অফ দিয়ে সরাসরি মাঠের বাইরে। তাতে  লক্ষ্য নেমে আসে ৩ বলে ৪ রান। চতুর্থ ও পঞ্চম বলে দুটি সিঙ্গেল এলে শেষ বলে দরকার ছিল ২ রান। ইনিংসের শেষ বলটা গুণারত্নে কভার দিয়ে সীমানাছাড়া করলে উচ্ছ্বাসে ফেটে পড়ে শ্রীলঙ্কানরা। আগের ম্যাচেও চামারা কাপুগেদারার শেষ বলে মারা বাউন্ডারিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল তারা। দলকে অমন রুদ্ধশাস জয় এনে দেওয়ায় আনন্দটা তো বাঁধনহারা হবেই গুণারত্নের, ‘দারুণ আনন্দের মুহূর্ত এটা। ’ ক্রিকইনফো

অস্ট্রেলিয়া : ২০ ওভারে ১৭৩ (হেনরিকস ৫৬*; কুলাসেকারা ৪/৩১)। শ্রীলঙ্কা : ২০ ওভারে ১৭৬/৮ (গুণারত্নে ৮৪*; তায়ে ৩/৩৭)। ফল : শ্রীলঙ্কা ২ উইকেটে জয়ী। সিরিজ : তিন ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ২-০ ব্যবধানে এগিয়ে। ম্যাচসেরা : আসেলা গুণারত্নে।


মন্তব্য