kalerkantho

গেইলের ঝড়ো ব্যাটিংয়ে পাঞ্জাবের জয়

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৯ ০১:৫০ | পড়া যাবে ২ মিনিটে



গেইলের ঝড়ো ব্যাটিংয়ে পাঞ্জাবের জয়

ক্রিস গেইলের ঝড়ো ফিফটিতে বড় লক্ষ্য গড়ল কিংস ইলেভেন পাঞ্জাব। সেই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা দারুণ হলো রাজস্থান রয়্যালসের। তবে মিডল ও লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ পর্যন্ত জয় পাওয়া হলো না দলটির। বিপরীতে দারুণ জয়ে আসর শুরু করল কিংস ইলেভেন পাঞ্জাব।

সোমবার আইপিএলে দিনের একমাত্র ম্যাচে রাজস্থানকে ১৪ রানে হারায় পাঞ্জাব।

তবে ম্যাচে সবকিছু ছাপিয়ে গেছে ‘মানকাড’ আউট বিতর্ক। ১৩তম ওভারের পঞ্চম বলে বাটলারের বিপক্ষে ‘মানকাড’ আউটের আবেদন করেন অশ্বিন। সিদ্ধান্ত যায় অশ্বিনের পক্ষে। দলকে প্রায় জয়ের পথে নিয়ে গিয়েও ফিরতে হয় বাটলারকে।

ক্রিকেটে কোনো বোলার বল করার সময় নন স্ট্রাইকিং প্রান্তের ব্যাটসম্যান যদি আগেই ক্রিজ ছেড়ে বেড়িয়ে যান, তবে বোলার স্টাম্প ভেঙে দিলে আউট হবেন ব্যাটসম্যান। ভারতীয় সাবেক ক্রিকেটার বিনু মানকাড়ের নামে এই আউটের নামকরণ ‘মানকাড’ আউট।

তবে অশ্বিনের এদিনকার আউট বিতর্ক ছড়িয়েছে অন্য কারণে। এ ধরনের ঘটনায় সাধারণত বোলার ব্যাটসম্যানকে একবার সতর্ক করে দেন। কিন্তু অশ্বিন প্রথম সুযোগেই এটি করেছেন। বিপজ্জনক বাটলারকে ফিরিয়ে ম্যাচটাও অবশ্য নিজেদের করতে পেরেছেন তিনি।

জয়পুরে টস হেরে আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৮৪ রানের পুঁজি গড়ে পাঞ্জাব। গেইলের ব্যাট থেকে আসে ৪৭ বলে ৭৯ রান। জবাবে জস বাটলারের ৬৯ রানে ভালো শুরু পেলেও শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৭০ রানে থেমেছে রাজস্থান।

ক্রিস গেইল ৪৭ বলে খেলেছেন ৭৯ রানের ইনিংস। ৮টি চারের সঙ্গে মেরেছেন ৪ ছক্কা। এদিন আইপিএলের ইতিহাসে দ্রুততম ৪ হাজার রানের মাইলফলক গড়েন তিনি। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

মন্তব্য