kalerkantho

বাংলাদেশের লেগেছিল ৩৩ ম্যাচ; আফগানদের লাগল ২টি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৯ ১৭:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের লেগেছিল ৩৩ ম্যাচ; আফগানদের লাগল ২টি

প্রথম টেস্ট জয়ের পর আফগান ক্রিকেটারদের উচ্ছাস। ছবি : এএফপি

টেস্ট ইতিহাসে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নিয়েছে ২০১৭ সালের শেষে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান। আজ দেরাদুনে সিরিজের একমাত্র টেস্টে আফগানরা ৭ উইকেটে হারায় আয়ারল্যান্ডকে। অন্যদিকে নিজেদের প্রথম টেস্ট জিততে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিল ঝাড়া ৫ বছর! ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট জিতেছিল টাইগাররা। 

দেরাদুন টেস্ট জিতে নিয়ে ইংল্যান্ড ও পাকিস্তানের পাশে নাম লেখিয়েছে আফগানরা। এর আগে টেস্ট ইতিহাসে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের স্বাদ নিয়েছে কেবল ইংল্যান্ড ও পাকিস্তান। ১৮৭৭ সালে মেলবোর্নে নিজেদের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪ উইকেটে জিতেছিল ইংল্যান্ড। আর ১৯৭৪ সালে নিজেদের দ্বিতীয় টেস্টে নটিংহামে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে লংগার ভার্সনে প্রথম জয় পায় পাকিস্তান।

এদিকে, প্রথম টেস্ট জয়ে আরও একটি রেকর্ড গড়েছে আফগানিস্তান। টেস্ট অভিষেকের এক বছরের মধ্যে প্রথম জয় তুলে নেয় তারা। গত বছর ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে প্রথম টেস্ট খেলেছিল আফগানিস্তান। টেস্ট অভিষেকের এক বছরের মধ্যে প্রথম ম্যাচ জয় করা দল একমাত্র তারাই! তবে যে বছর টেস্ট অভিষেক হয়, ওই বছরই ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের।

উল্লেখ্য, টেস্ট মর্যাদা পাওয়ার পরবর্তী ১৯ বছরে ১১৪টি টেস্ট খেলা বাংলাদেশের জয় মাত্র ১৩টি! এর মধ্যে ৬টি জয়ই এসেছে খর্বশক্তির জিম্বাবুয়ের বিপক্ষে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪টি জয় এবং অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর শ্রীলঙ্কার বিপক্ষে ১টি করে টেস্ট জিতেছে বাংলাদেশ।

মন্তব্য