kalerkantho

প্রথম জয়ে ইতিহাসে নাম লেখাল আফগানিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৯ ১৫:০৮ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম জয়ে ইতিহাসে নাম লেখাল আফগানিস্তান

ছবি : এএফপি

চার দিনেই শেষ হয়ে গেল দেরাদুন টেস্ট। লো স্কোরিং এই ম্যাচ জিতে নিয়ে নিজেদের প্রথম জয় তুলে নিয়ে ইতিহাস গড়ল আফগানিস্তান। একমাত্র এই টেস্ট আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে আফগানরা। ২০১৭ সালে এই দুই দেশ একসঙ্গে টেস্ট মর্যাদা পেয়েছিল। দুটি দেশই দুটি করে টেস্ট খেলেছে।

 দেরাদুন টেস্ট জিততে আজ চতুর্থ দিনে আফগানিস্তানের প্রয়োজন ছিল ১১৮ রান এবং আয়ারল্যান্ডের ৯ উইকেট। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারল না আয়ারল্যান্ড। রহমত শাহ ও ইহসানউল্লাহর ফিফটিতে চতুর্থ দিন প্রথম সেশনে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা। এই দুজন মিলে শতাধিক রানের জুটি গড়েন। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে দেশের মাটিতে নিজেদের প্রথম টেস্ট খেলা আয়ারল্যান্ড টানা দ্বিতীয় ম্যাচে হারল।

বাউন্ডারি হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়ার চেষ্টায় জেমস ক্যামেরন-ডাউয়ের বলে রহমত স্টাম্পড হয়ে গেলে ভাঙে ১৩৯ রানের জুটি। প্রথম ইনিংসে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান এবার ১২২ বলে ১৩ চারে করেন ৭৬ রান। অন্যদিকে টেস্ট অভিষেকে ফিফটি পাওয়া ওপেনার ইহসানউল্লাহ ১২৯ বলে ৮চার ২ ছক্কায় ৬৫ রান করে দলকে জিতিয়ে ফিরেন। ম্যাচসেরা হয়েছেন দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করা রহমত।

মন্তব্য