kalerkantho


প্রথম দিনেই অল-আউট আয়ারল্যান্ড; আফগানরাও অস্বস্তিতে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৯ ২১:৫৩



প্রথম দিনেই অল-আউট আয়ারল্যান্ড; আফগানরাও অস্বস্তিতে

আউট হয়ে ফিরছেন মোহাম্মদ শাহজাদ। ছবি : এএফপি

প্রথমবারের মতো সাদা পোশাকে মুখোমুখি হয়েছে ২০১৭ সালে একসঙ্গে টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তান এবং আয়ারল্যান্ড। দেরাদুন টেস্টের প্রথম দিনে প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে গেছে আয়ারল্যান্ড। জবাবে প্রথম দিন শেষে ২ উইকেটে ৯০ রান করেছে আফগানিস্তান। ৮ উইকেট হাতে নিয়ে ৮২ রানে পিছিয়ে স্বাগতিকরা।

সিরিজের একমাত্র টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। আফগানিস্তান বোলারদের তোপে ৮৫ রানেই নবম উইকেট হারিয়ে বসে তারা। তবে শেষ ব্যাটসম্যান টিম মুরতাগ ব্যাট হাতে জ্বলে উঠে আয়ারল্যান্ডের মুখ রক্ষা করেন। ৭৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৫৪ রানের দুর্দান্ত এবং দায়িত্বশীল ইনিংস খেলেন মুরতাগ।

৮৫ রানে ৯ উইকেট হারানোর পর মুরতাগের ব্যাটেই সম্মানজনক স্কোর পায় আয়ারল্যান্ড। সেটা না হলে হয়তো একশর কম রানে অল-আউট হতে হতো তাদের। এছাড়া জিওর্জি ডকরেল ৩৯ ও পল স্ট্রার্লিং ২৬ রান করেন। আফগানিস্তানের ইয়ামিন আহমাদজাই ও মোহাম্মদ নবী ৩টি করে এবং রশিদ খান-ওয়াকার সালামখেইল ২টি করে উইকেট নেন।

আয়ারল্যান্ডকে গুটিয়ে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে ২ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। মোহাম্মদ শাহজাদ ৬৪ বলে ৪০ এবং ইহসানউল্লাহ ৩৪ বলে ৭ রান করে ফিরেন। তবে রহমত শাহ ২২ ও হাসমতউল্লাহ শাহিদি ১৩ রানে অপরাজিত আছেন। আউট হওয়া ২ ব্যাটসম্যানকে শিকার করেন ক্যামেরন ডাউ।



মন্তব্য