kalerkantho


অবিশ্বাস্য ইতিহাস গড়ল শ্রীলঙ্কা!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৫৬



অবিশ্বাস্য ইতিহাস গড়ল শ্রীলঙ্কা!

শ্রীলঙ্কার জয়ের অন্যতম নায়ক ওশাদা ফার্নান্দো। ছবি : এএফপি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতে বিস্ময়ের জন্ম দিল শ্রীলঙ্কা! শ্বাসরুদ্ধকর প্রথম ম্যাচ ১ উইকেটে জয়ের পর দ্বিতীয় টেস্ট ৮ উইকেটে জিতে নেয় চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা। শেষ টেস্ট ৮ উইকেটে জিতে নিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে রীতিমতো হোয়াইটওয়াশ হয়েছে প্রোটিয়ারা। এটাই দক্ষিণ আফ্রিকার মাটিতে লঙ্কানদের প্রথম টেস্ট সিরিজ জয়। ১৯৯৮ সাল থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে এই নিয়ে ছয়টি টেস্ট সিরিজ খেলেছে শ্রীলঙ্কা। আগের পাঁচটি সিরিজই হারতে হয়েছে তাদের।

পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনই বল হাতে জ্বলে উঠেন শ্রীলঙ্কার বোলাররা। তাই প্রথম ইনিংস থেকে ৬৮ রানের লিড পেয়েও প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৮ রানে গুটিয়ে যায়। জয়ের জন্য ১৯৭ রানের টার্গেট পায় লঙ্কানরা। সেই টার্গেটে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৬০ রান করে তার। ম্যাচ ও সিরিজ জিততে বাকী ৮ উইকেট হাতে নিয়ে সফরকারীদের প্রয়োজন ছিল ১৩৭ রান। এই টার্গেটে তৃতীয় দিন মধ্যাহ্ন-বিরতির আগেই দলকে পৌঁছে দেন ওশাদা ফার্নান্দো ও কুশল মেন্ডিস।

ফার্নান্দো ১৭ ও মেন্ডিস ১০ রান নিয়ে দিনের খেলা শুরু করেন। ওয়ানডে স্টাইলে খেলে দুজনই দ্রুতই হাফ-সেঞ্চুরি তুলে নিলে জয়ের পথে ভালোভাবেই এগোতে থাকে শ্রীলঙ্কাকে। শেষ পর্যন্ত ফার্নান্দো ও মেন্ডিসের ব্যাটিং দৃঢ়তায় ৪৬তম ওভারে ও আড়াই দিনে দ্বিতীয় টেস্টে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। ফার্নান্দো ১০৬ বলে ১০ চার ও ২ ছক্কায় অপরাজিত ৭৫ রান করেন। মেন্ডিসের ব্যাট থেকে আসে অনবদ্য ৮৪ রান। তার ১১০ বলের ইনিংসে ১৩টি চার ছিল।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে এবার পাঁচ ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। যা শুরু হবে ৩ মার্চ।



মন্তব্য