kalerkantho


পাহাড় টপকাতে হবে টাইগারদের

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০৭:৫১



পাহাড় টপকাতে হবে টাইগারদের

ছবি : এএফপি

নিউজিল্যান্ডের বিপক্ষে আজ সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট হারলেই হোয়াইটওয়াশের লজ্জা পেতে হবে বাংলাদেশকে। কিন্তু জয়টা অত সহজ নয়। বলতে গেলে পাহাড় ডিঙানোর মতোই ব্যাপার। আজ বুধবার ডানোডিনে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৩০ রানের পাহাড় গড়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। আশ্চর্যের ব্যাপার হলো, এই বিশাল স্কোর গড়তে একজন ব্যাটসম্যানও তিন অংকে পৌঁছাননি। সর্বোচ্চ ৬৯ রান করেছেন রস টেইলর।

আজ বুধবার ডানোডিনে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৩০ রানের পাহাড় গড়ে স্বাগতিক নিউজিল্যান্ড। দলীয় ২১ রানে কলিন মুনরোকে (৮) ফিরিয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছিলেন টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু এর ফল ভোগ করতে পারেনি বাংলাদেশ। আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান অপর ওপেনার মার্টিন গাপটিল (২৯) সাইফ উদ্দিনের বলে তামিম ইকবালের দুর্দান্ত ক্যাচে পরিণত হন। তৃতীয় উইকেটে হেনরি নিকোলাস আর রস টেইলর গড়েন ৯২ রানের জুটি। ৮২ বলে ৬৯ রান করা নিকোলাস মেহেদী মিরাজের শিকার হলে জুটির অবসান হয়।

সিরিজে প্রথমবার সুযোগ পাওয়া রুবেল হোসেনের শিকার হওয়ার আগে অভিজ্ঞ টেইলর করেন ৮২ বলে ৬৯ রান। কেন উইলিয়ামসনের বদলি অধিনায়ক টম ল্যাথামের ব্যাট থেকে আসে ৫১ বলে ৫৯ রানের ইনিংস। শেষদিকে জেমস নিশামের ২৪ বলে ৩৭, গ্র্যান্ডহোমের ১৫ বলে ৩৭* এবং স্যান্টনারের ৯ বলে ১৬* রানের দাপটে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩০ রানের পাহাড় গড়ে। দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ খরুচে বোলিংয়ের রেকর্ড গড়া মুস্তাফিজ ৯৩ রানে নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন মাশরাফি, রুবেল, সাইফউদ্দিন এবং মিরাজ।



মন্তব্য