kalerkantho


বড় অংকের ভারতীয় স্পনসর হারাল পিএসএল!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৪২



বড় অংকের ভারতীয় স্পনসর হারাল পিএসএল!

ছবি : টুইটার

কাশ্মীরে জঙ্গিহানার জেরে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তানের সম্পর্ক। যার প্রভাব পড়েছে ক্রিকেটসহ সর্বক্ষেত্রে। এবার পাকিস্তান সুপার লিগের (পিএসএল) স্পনশরশিপের দায়িত্ব ছেড়ে দিল ভারতীয় সম্প্রচার কম্পানি আইএমজি রিলায়্যান্স। রবিবার রাতে রিলায়্যান্সের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। একই কারণে ভারতে পিএসএল সম্প্রচার বন্ধের ঘোষণা দিয়েছে দেশটির সম্প্রচার সংস্থা ডি স্পোর্ট।

কাশ্মীরে ভারতীয় জওয়ানদের উপর হামলার ঘটনার পরই সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন অঙ্গনে। সাংস্কৃতিক বা ক্রীড়াক্ষেত্র, সব দিক থেকেই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছেদ করার দাবি উঠছে প্রতিদিন। এর প্রেক্ষিতেই আইএমজি রিলায়্যান্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এই ধরনের জঙ্গি হামলার পর পাকিস্তানের সঙ্গে কোনো রকম বাণিজ্যিক সম্পর্ক রাখতে আগ্রহী নয় তারা।

স্পনশরশিপ তুলে নেওয়ার বিষয়টি ই-মেইলের দ্বারা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে জানিয়ে দিয়েছে রিলায়্যান্স। ই-মেইলে লেখা হয়েছে, 'কয়েক দিন আগে দুর্ভাগ্যজনক যে ঘটনায় ভারতীয় জওয়ানরা নিহত হয়েছেন, সে কারণেই আইএমজি রিলায়্যান্স পিএসএলের সম্প্রচার থেকে সরে দাঁড়াচ্ছে। যে ঘটনা ঘটেছে, সেটা অত্যন্ত দুঃখজনক।'

গত ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে পাকিস্তান সুপার লিগ। এটা বিপিএল কিংবা আইপিএলের মতোই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট লিগ। তবে জঙ্গিদের আঁতুরঘর পাকিস্তানের মাটিতে এই টুর্নামেন্ট হচ্ছে না। সংযুক্ত আরব আমিরাতকেই নিজেদের 'হোম গ্রাউন্ড' বানিয়ে খেলে যাচ্ছে পাকিস্তান। প্লে অফের কয়েকটি ম্যাচ পাকিস্তানে হওয়ার কথা আছে। তবে নিশ্চিত নয়। এবার ভারতের স্পনসর আর সম্প্রচার হারিয়ে বড় ধরণের আর্থিক ক্ষতির সন্মুখীন হয়েছে টুর্নামেন্টটি।



মন্তব্য