kalerkantho


ক্ষুধার্ত এমবাপের গোলে পিএসজির জয়

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৪১



ক্ষুধার্ত এমবাপের গোলে পিএসজির জয়

ছবি : এএফপি

বলা হয়ে থাকে, ফরাসি টিনএজ সেনসেশন  কিলিয়ান এমবাপে সবসময় গোলের জন্য ক্ষুধার্ত থাকেন। বল পেলেই প্রচণ্ড গতিতে ছুটতে থাকেন গোলপোস্টের দিকে। এবার তার গোলেই লিগ ওয়ানে সেইন্ট-এতিয়েনের বিপক্ষে কষ্টার্জিত জয় পেয়েছে পিএসজি। ১-০ ব্যবধানে এই জয়ের ফলে লিলির থেকে ১২ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে লিগ টেবিলের শীর্ষ স্থানটি ধরে রাখল ফ্রেঞ্চ জায়ান্টরা।

ম্যাচ শুরুর ১৮ মিনিটের মধ্যে সহজ একটি সুযোগ পেয়েছিল সফরকারী পিএসজি। ডানি আলভেসের সাথে পাস ভাগাভাগি করে নেওয়ার পর জুলিয়ান ড্রাক্সলারের শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। এমবাপের শট দারুণ দক্ষতায় আটকে দেন স্বাগতিক গোলকিপার স্টিফানে রাফিয়ার। প্রথামার্ধে গোল না পেলেও ম্যাচের নিয়ন্ত্রণ পুরোটাই ছিল পিএসজির দখলে। 

বিরতির ঠিক পরপরই ড্রাক্সলার আবারো সহজ একটি সুযোগ নষ্ট করেন। ওল্ড ট্র্যাফোর্ডে দুই গোলেই অ্যাসিস্ট করা এ্যাঙ্গেল ডি মারিয়ার শট পোস্টের অনেক দুর দিয়ে বাইরে চলে যায়। তবে ৭৩ মিনিটে আর হতাশ করেননি এমবাপে। দানি আলভেসের সহায়তায় রাফিয়ারকে পরাস্ত করে পিএসজিকে জয় উপহার দেন এই ফ্রেঞ্চ তারকা। এবারের মৌসুমে এই নিয়ে সর্বোচ্চ ১৯তম গোল করলেন এই ফ্রেঞ্চ স্ট্রাইকার।

গত মৌসুমের শুরুতে মোনাকো থেকে পিএসজিতে আসার পর এমবাপে এ পর্যন্ত ৪৫টি গোল করেছেন। ম্যাচ শেষে পিএসজি কোচ থমাস টাচেল বলেছেন, 'প্রতিদিন অনুশীলনে এমবাপে তার যোগ্যতার প্রমাণ দেয়। গোলের জন্য সবসময়ই সে ক্ষুধার্ত থাকে। এটাই তার গুণ। সত্যিকার অর্থেই সে সত্যিই খুব স্পেশাল।'

অন্যদিকে সেইন্ট-এতিয়েনের কোচ জিন-লুইস গাসেট বলেছেন, 'আমরা আজ আর কারো কাছেই হারিনি… যার কাছে হেরেছি সেই ২০ বছর বয়সী খেলয়াড়টি দ্রুতই বিশ্বের সেরা খেলোয়াড় হতে যাচ্ছে।'

টনা দ্বিতীয়বারের মত ফ্রেঞ্চ লিগের শিরোপা জয় পিএসজির কাছে এখন সময়ের ব্যপার মাত্র। দ্বিতীয় স্থানে থাকা লিলির থেকে খেলেছেও দুই ম্যাচ কম। শিরোপার পাশাপাশি ২০১৫-১৬ সালে রেকর্ড ৯৬ পয়েন্টকে ছাড়িয়ে যাওয়াই এখন পিএসজির মূল লক্ষ্য।



মন্তব্য