kalerkantho


উত্তপ্ত পরিস্থিতিতেও পিএসএল সম্প্রচারের দায়িত্বে ভারতের রিলায়েন্স!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:০১



উত্তপ্ত পরিস্থিতিতেও পিএসএল সম্প্রচারের দায়িত্বে ভারতের রিলায়েন্স!

পিএসএলের উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য। ছবি : টুইটার

কাশ্মীরে পুলিশ সদস্যদের ওপর জঙ্গি হানার পর থেকে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক। ভারতীয় রিজার্ভ ফোর্সের ৪০ জন সদস্য নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানকে দায়ী করা হচ্ছে। এর মধ্যেই সংযুক্ত আরব আমিরাতে হয়ে গেল পাকিস্তান সুপার লিগের (পিএসএল) উদ্বোধন। মজার ব্যাপার হলো, এই উত্তপ্ত পরিস্থিতির মাঝেও পিএসএলের সম্প্রচার সত্ত্ব কিনে নিয়েছে ভারতের রিলায়েন্স গ্রুপ! 

গত জানুয়ারির মাঝামাঝি পাকিস্তান বোর্ডের সঙ্গে চুক্তি হয়েছিল আইএমজি-রিলায়েন্সের। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি নিজেই সেই সময় বলেছিলেন, 'আমরা রিলায়েন্সের সঙ্গে চুক্তি করতে চলেছি।' পাকিস্তান সুপার লিগের গ্রুপ লিগ পর্যন্ত সব ম্যাচ আমিরাতে হলেও প্লে অফ ম্যাচগুলো অনুষ্ঠিত হবে পাকিস্তানে। কোয়ার্টার ফাইনাল থেকে ফাইনাল পর্যন্ত সেই সব ম্যাচের সম্প্রচারের দায়িত্বও নিয়েছে আইএমজি-রিলায়েন্স! 

চিরবৈরি দুই দেশের মধ্যে ক্রিকেট সম্পর্ক এখনও খারাপ। ২০১৩ সালের পর থেকে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। আর পুলওয়ামার ঘটনার পর ভবিষ্যতে আর সিরিজ শুরুর সম্ভাবনাও নেই। যতই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় আসার পরেই দ্বিপাক্ষিক সিরিজ শুরুর দাবি তুলুন, খুব শীঘ্র তা হওয়া সম্ভব নয়। কিন্তু ক্রিকেট নিয়ে দুই দেশের মধ্য দিব্যি বাণিজ্য চলছে! 

আইএমজি-রিলায়েন্সের হাত ধরেই পিএসএলের চতুর্থ আসরের সম্প্রচার শুরু হলো। এই টুর্নামেন্টে প্রথমবারের জন্য ব্যবহার হতে চলেছে আধুনিক কিছু প্রযুক্তি। দুবাই ছাড়াও খেলা হবে আবুধাবি ও শারজায়। প্রতি স্টেডিয়ামে ৩৩টি ক্যামেরা থাকছে সম্প্রচারের জন্য। যেগুলোর মধ্যে আলট্রা মোশন, সুপার স্লো মোশন ক্যামেরা, বগি ক্যাম, ড্রোন, স্পাইডার ক্যাম থাকছে।



মন্তব্য