kalerkantho


ইংলিশদের হোয়াইটওয়াশ করার মিশনে উইন্ডিজ

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:২০



ইংলিশদের হোয়াইটওয়াশ করার মিশনে উইন্ডিজ

ছবি : টুইটার

টেস্ট ক্রিকেটে তৃতীয়বারের মতো ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চায় ওয়েস্ট ইন্ডিজ। দেশের মাটিতে চলমান তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টেস্টে জয় পেয়ে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয়ও নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় ও শেষ টেস্ট জিতে এবার ইংল্যান্ডকে হোয়াইওয়াশের লজ্জা দিতে চায় তারা। অন্যদিকে তৃতীয় ও শেষ টেস্ট জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে মরিয়া ইংল্যান্ড। সেন্ট লুসিয়ায় শনিবার তৃতীয় টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

র‌্যাংকিং ও বর্তমান পারফরমেন্সের বিচারে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচ সিরিজ শুরুর আগে স্পষ্টভাবে ফেবারিট ছিল র‌্যাংকিংয়ে তৃতীয়স্থানে থাকা ইংল্যান্ড। সেখানে ওয়েস্ট ইন্ডিজের অবস্থান অষ্টমস্থানে। এ ছাড়া গত বছর ৪ টেস্টের সিরিজের মধ্যে একটি করে হার ও ড্র করে। বাকী দুই টি টেস্ট সিরিজ জিতে নেয়। অন্যদিকে ৪টি টেস্ট সিরিজ খেলে মাত্র একটিতে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। আর এই বছর দুই দলের এটিই প্রথম টেস্ট সিরিজ।

চলতি বছরের প্রথম সিরিজের শুরুটাও দুর্দান্তভাবে করে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডকে চমকে দেয় তারা। ব্রিজটাউনে সিরিজের প্রথম টেস্টে ৩৮১ রানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর দ্বিতীয় টেস্ট তারা জিতে নেয় ১০ উইকেটে বড় ব্যবধানে। ১০ বছর পর ইংলিশদের সিরিজ হারানো পর এখন নতুন লক্ষ্য নির্ধারন করেছে ক্যারিবীয়রা। সেটি হলো, তৃতীয়বারের মতো ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করা। এর আগে ১৯৮৪ সালে ঘরের মাঠে আর ১৯৮৬ সালে ইংল্যান্ডের মাটিতে ৫-০ ব্যবধানে সিরিজ জিতেছিল উইন্ডিজ।

ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের জন্য দল মরিয়া হয়ে আছে বলে জানালেন ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট, 'প্রথম দুই টেস্টে দুর্দান্ত ক্রিকেটে খেলেছি আমরা। প্রতিপক্ষ লড়াই করার সুযোগই পায়নি। ইংল্যান্ড যে এভাবে ধরাশায়ী হবে আমরাও তা ভাবিনি। এটা শুধুই সম্ভব হয়েছে, দলের সবাই মাঠে নিজেদের উজার করে দেওয়ায়। এখন ইংল্যান্ডের হোয়াইটওয়াশে সুযোগটা কাজে লাগাতে চাই। ২৩ বছর আগে সর্বশেষ ইংলিশদের এক সিরিজে সবগুলো ম্যাচেই হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার ওই স্মৃতি ফিরিয়ে আনতে চাই আমরা।'

ধীর গতির বোলিংয়ের অভিযোগে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার। তাই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে খেলতে পারবেন না তিনি। তার পরিবর্তে দলের নেতৃত্ব দিবেন ওপেনার ব্র্যাথওয়েট। বাংলাদেশের মাটিতে গত দুই ম্যাচের সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। দুই ম্যাচই হারে ক্যারিবীয়রা।

অন্যদিকে ফেবারিটের তকমা নিয়েও প্রথম দুই ম্যাচ হেরে টেস্ট সিরিজ খুইয়ে বসা ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলেছেন, 'প্রথম দুই টেস্টে আমরা ভালো করতে পারিনি। তাই সিরিজ হারতে হয়েছে। আসলে ব্যাটসম্যান-বোলাররা নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারেনি। তবে অবশ্যই ওয়েস্ট ইন্ডিজ অনেক ভালো ক্রিকেট খেলেছে। যার সামন্যটুকুও আমরা খেলতে পারিনি। আশা করছি, তৃতীয় টেস্টে সেরা রুপেই দেখা যাবে আমাদের। এই ম্যাচ জিতে ভালোভাবে সিরিজ শেষ করতে চাই আমরা।'



মন্তব্য