kalerkantho


মাশরাফির তোপে উইন্ডিজের ইনিংস অর্ধেক শেষ

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৮ ১৫:৪০



মাশরাফির তোপে উইন্ডিজের ইনিংস অর্ধেক শেষ

ছবি : এএফপি

ক্যারিয়ারের দুইশতম ওয়ানডে খেলতে নামা মাশরাফি বিন মুর্তজা বল হাতে ঝলসে উঠেছেন। এখন পর্যন্ত তিনি তুলে নিয়েছেন ৩ উইকেট। রান দিতেও তার কিপ্টেমি চোখে পড়ার মতো। বাংলাদেশ অধিনায়কের তোপেই ১১৯ রানে ৫ উইকেট হারিয়েছে সফরকারীরা। তার বলে রোভম্যান পাওয়েল (১৪) ক্যাচ তুলে দিয়েছেন লিটন দাসের হাতে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে ব্যাটিংয়ে নেমে উইকেটে থিতু হওয়ার চেষ্টা করছিলেন কাইরন পাওয়েল এবং শাই হোপ। দুই পাশ থেকেই স্পিন আক্রমণ দিয়ে বোলিং শুরু করেন অধিনায়ক মাশরাফি। যে কারণে রান উঠছিল না উইন্ডিজের। রান বাড়ানোর তাগিদে সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে রুবেল হোসেনের হাতে ধরা পড়েন কাইরন পাওয়েল (১০)।

এর মাঝেই দুইবার জীবন পান ড্যারেন ব্র্যাভো। মুস্তাফিজের বলে সহজ ক্যাচ ছাড়েন আরিফুল হক। এরপর রুবেলের বলে ব্র্যাভোর আরেকটি সহজ ক্যাচ ফস্কে যায় মুশফিকের গ্লাভস থেকে।ক্যারিবীয় টপ অর্ডার ব্যাটসম্যানকে অবশেষে ফেরান অধিনায়ক মাশরাফি। তার বলে চোধ ধাঁধানো ক্যাচ নেন ইনজুরি কাটিয়ে ফেরা তামিম ইকবাল। মাশরাফির কাটারে মিস টাইমিং করে বল হাওয়ায় ভাসিয়ে দেন ব্র্যাভো (১৯)। লং অফ থেকে এক্সট্রা কাভারের দিকে অনেকটা ছুটে সামনের দিকে পাখির মতো ডাইভ দিয়ে বল হাতে জমান তামিম।

উইন্ডিজের তৃতীয় উইকেটের পতন ঘটান মাশরাফি। তার বলে ওপেনার শাই হোপ (৪৩) ধরা পড়েন মেহেদী মিরাজের হাতে। ৭৮ রানে তৃতীয় উইকেটর পতন হয় সফরকারীদের। এরপর স্যামুয়েলসকে জীবন দেন মাহমুদউল্লাহ রিয়াদ। বিপজ্জনক হেটমায়ার (৬) বিধ্বংসী হয়ে ওঠার আগেই তাকে বোল্ড করে দেন মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফির ২০০তম ওয়ানডেতে দলে আছেন চার ওপেনার! তামিমের সঙ্গী লিটন দাস। তারপর তিন এবং চার নম্বরে নামতে যাচ্ছেন ইমরুল কায়েস এবং সৌম্য সরকার। চার ওপেনারের পাশাপাশি আছেন তিন পেসার। মাশরাফিকে সঙ্গ দেবেন মুস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন। ঘূর্ণি আক্রমণে সাকিব আল হাসানের সঙ্গী মেহেদী হাসান মিরাজ। সর্বশেষ ওয়ানডে একাদশ থেকে বাদ পড়েছেন পাঁচজন। তারা হলেন মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার রনি এবং আরিফুল হক।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটকিপার), সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইরান পাওয়েল, শাই হোপ, ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রভম্যান পাওয়েল, রোস্টন চেইস, কিমো পল, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, ওশান টমাস।



মন্তব্য