kalerkantho



টেস্ট সিরিজ জিতলেও র‍্যাংকিংয়ে পরিবর্তন হচ্ছে না টাইগারদের

কালের কণ্ঠ অনলাইন   

২১ নভেম্বর, ২০১৮ ১৯:৪৩



টেস্ট সিরিজ জিতলেও র‍্যাংকিংয়ে পরিবর্তন হচ্ছে না টাইগারদের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজ জিতলেই র‍্যাংকিংয়ের ৮ নম্বরে উঠে আসবে বাংলাদেশ- এমন একটি খবর প্রকাশিত হয়েছে বেশ কিছু গণমাধ্যমে। ওয়ানডেতে বাংলাদেশ আছে ৭ নম্বরে। কিন্তু টেস্ট ফরম্যাটে পজিশন সেই ৯। টেস্টে বাংলাদেশ এখনও ধারাবাহিক হয়ে ওঠেনি বিধায় এখান থেকে উত্তরণের আশু কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। এমনকী উইন্ডিজ সিরিজ ২-০ ব্যবধানে জিতলেও র‍্যাংকিংয়ে অবস্থান পরিবর্তন হবে না।

সদ্য সমাপ্ত জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ হেরেছে বাংলাদেশ। ১৫১ রানের সেই বিশাল পরাজয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়ে গেছে ৬১। যা এই সিরিজের আগে ছিল ৬৮। অন্যদিকে ৮ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট হলো ৭৬। সুতরাং বাংলাদেশের সঙ্গে পয়েন্টের পার্থক্য দাঁড়াল ১৫। চট্টগ্রাম এবং ঢাকা টেস্ট জিতলেও বাংলাদেশের রেটিং পয়েন্ট বাড়বে ৮। মোট পয়েন্ট দাঁড়াবে ৬৯। 

ক্রিকইনফোতে প্রকাশিত হালনাগাদ টেস্ট র‍্যাংকিং।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ যদি এই সিরিজ ২-০ ব্যবধানে হারে, তবে তাদের রেটিং পয়েন্ট কমে দাঁড়াবে ৭১ এ। বাংলাদেশের সঙ্গে ব্যবধান হবে ২ রেটিং পয়েন্টের। সুতরাং বাংলাদেশ যে চলতি সিরিজে র‍্যাংকিংয়ের ৮ নম্বরে উঠতে পারছে না; তা মোটামুটি নিশ্চিত। ৯ বছর ধরে উইন্ডিজের বিপক্ষে কোনো টেস্ট সিরিজ জেতেনি বাংলাদেশ। তবে বাংলাদেশের টেস্ট জয়ের ধারাবাহিকতা আনার জন্য এই সিরিজটি ২-০ ব্যবধানে জয় খুব দরকার।



মন্তব্য