kalerkantho



'ধোনির বয়স তো আর ২০ নয়!'

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৮ ১৭:০৯



'ধোনির বয়স তো আর ২০ নয়!'

ক্যারিয়ারের শেষপ্রান্তে দাঁড়িয়ে থাকা ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে দুইভাগ হয়ে গেছে দেশটির ক্রিকেটাঙ্গণ। এক অংশ বলছে, ধোনিকে বিদায় দেওয়া হোক, আরেক অংশ বলছে ধোনির পক্ষে। এমন আলোচনা-সমালোচনার মাঝে মুখ খুললেন ভারতের ক্রিকেট কিংবদন্তি কপিল দেব। তিনি বললেন, ৩৭ বছর বয়সী ধোনির কাছ থেকে ২০ বছর বয়সী ক্রিকেটারের মতো পারফর্মেন্স আশা করাই বোকামি।

ধোনি এই মুহূর্তে খেলছেন শুধু ওয়ানডে ফরম্যাটে। বাংলাদেশের মাশরাফিও তাই। ২০১৭ ইংল্যান্ড বিশ্বকাপে তিনি খেলবেন কিনা, সেটা নিয়েই চলছে নানা আলোচনা। ভারতের ক্রিকেটাঙ্গণের একাংশ মনে করছে, আগের মতো দলের ম্যাচ জয়ে অবদান রাখতে পারছেন না 'রাঁচির রাজপুত্র'। টি-টোয়েন্টি ফরম্যাট থেকে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে এ কারণেই। জাতীয় নির্বাচকরা সেজন্যই ঋষভ পন্থকে দেখে নিতে চাইছেন ২০ ওভারের ফরম্যাটে।

বিষয়টি নিয়ে বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব বলেছেন, 'ধোনি এখনও পর্যন্ত যা করেছে, তা দুর্দান্ত। সমস্যা হলো, আমরা এখনও ২০ বা ২৫ বছর বয়সী ধোনিকে দেখার আশা করছি। যা সম্ভব নয়। ধোনির অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতা যদি দলের কাজে লাগাতে পারে, সেটাই অনেক। তবে সবাইকে এটা বুঝতে হবে যে ধোনির বয়স আর ২০ নেই। আর কখনও ২০ বছরে ও ফিরবেও না। ধোনি যদি ফিট থাকে, ভালো ক্রিকেট খেলে, তবে ও দলের সম্পদ। একমাত্র দেখার ব্যাপার হল ওর ফিটনেস। আমি আশা করছি ধোনি আরও অনেক ম্যাচ খেলবে।'



মন্তব্য