kalerkantho



ভারতকে হোয়াইটওয়াশ করবে অস্ট্রেলিয়া : ম্যাকগ্রা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৮ ১৭:০০



ভারতকে হোয়াইটওয়াশ করবে অস্ট্রেলিয়া : ম্যাকগ্রা

স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে ছাড়া পরাক্রমশালী অস্ট্রেলিয়া এখন যেন নখদন্তহীন বাঘ। একের পর এক ম্যাচে হেরেই চলছে। এমন মুহূর্তে তিন ফরম্যাটের সিরিজ খেলতে সফরে যাচ্ছে ভারত। বিরাট কোহলির দল মনে করছে, এই অজি দলকে হারানো খুব একটা কঠিন কিছু না। বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের এটাই সেরা সুযোগ। কিন্তু সাবেক কিংবদন্তি অজি পেসার গ্লেন ম্যাকগ্রাথ মনে করেন, স্মিথ-ওয়ার্নারকে ছাড়াই ভারতকে ধবলধোলাই করবে অস্ট্রেলিয়া।

বল টেম্পারিংয়ের ঘটনায় ধরা পড়ে স্মিথ, ওয়ার্নার নিষিদ্ধ হওয়ার কারণে এবারের সফর ভারতের কাছে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার সোনার সুযোগ বলে মনে করা হচ্ছে। অস্ট্রেলিয়ার এক সাবে ক্রিকেটার ডিন জোন্স যেমন বলে দিয়েছেন যে, বিরাট কোহালির দল টেস্ট সিরিজ না জিতলেই অবাক হবেন তিনি। সৌরভ গাঙ্গুলীও এই সিরিজকে ভারতের জন্য 'সেরা সুযোগ' বলেছেন। কিন্তু, ম্যাকগ্রা কথা বললেন ঠিক উল্টো সুরে!

ম্যাকগ্রার মতে, 'স্মিথ, ওয়ার্নারের শূন্যতা পূরণ করা সম্ভব নয়। তবে এটা তরুণ ব্যাটসম্যানদের কাছে দারুণ সুযোগ। ওরা যদি ভালো পারফরম্যান্স করতে পারে, তবে নিজেদের জায়গা পাকা করতে পারবে অস্ট্রেলিয়া দলে। এটা খুব আকর্ষণীয় সিরিজ হতে চলেছে। তবে আমার ধারণা, অস্ট্রেলিয়া ৪-০ ব্যবধানে সিরিজ জিতবে। তবে তার জন্য অস্ট্রেলিয়াকে খুব বেশি ভালো খেলতে হবে। কারণ স্মিথ-ওয়ার্নার না থাকায় এটা হাড্ডাহাড্ডি সিরিজ হতে চলেছে।'

ব্রিসবেনে ২১ নভেম্বর ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের মাধ্যমে সফর শুরু করছে ভারত। ৬ ডিসেম্বর থেকে শুরু হবে ৪ টেস্টের সিরিজ। প্রথম টেস্ট হবে অ্যাডিলেডে। জানুয়ারিতে রয়েছে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। তবে টেস্ট সিরিজের দিকেই প্রধানত তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা। অস্ট্রেলিয়ায় কখনও টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। দুর্বল হয়ে পড়া অজিদের বিপক্ষে কোহালিরা ইতিহাস তৈরি করতে পারেন কিনা সেদিকেই তাকিয়ে ক্রিকেটবিশ্ব।



মন্তব্য