kalerkantho



পাল্লেকেলেতে স্পিনারদের নতুন রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৮ ১৯:১৫



পাল্লেকেলেতে স্পিনারদের নতুন রেকর্ড

ছবি : এএফপি

পাল্লেকেলেতে এক টেস্টে সর্বাধিক উইকেট শিকারের নতুন রেকর্ড সৃষ্টি করল স্পিনাররা। ম্যাচে মোট ৪০টি উইকেটের মধ্যে স্পিনারদের দখলে গেছে ৩৮টি উইকেট! যা টেস্ট ইতিহাসে নতুন রেকর্ড। তিন স্পিনার জ্যাক লিচ, মঈন আলী এবং আদিল রশিদের সংঘবদ্ধ আক্রমণে ২০০১ সালের পর প্রথমবার স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ নিশ্চিত করেছে সফরকারী ইংল্যান্ড।

ওয়ানডে এবং টি-টোয়েন্টির পর এবার পাল্লেকেলেতে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে ইংলিশরা সিরিজ নিশ্চিত করেছে ৫৭ রানের জয়ে। স্পিন সহায়ক পিচে উভয় দলের স্পিনাররা ৪০টির মধ্যে ৩৮ উইকেট শিকার করেছেন। এ পর্যন্ত কোন এক টেস্টে যা স্পিনারদেন সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। একই সঙ্গে এই প্রথম কোন টেস্ট ম্যাচ হলো যেখানে পেসাররা কোনো উইকেট নিতে পারেননি।

এর আগে ১৯৬৯ সালে নাগপুরে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে স্পিনারদের সর্বোচ্চ উইকেট শিকার ছিল ৩৭টি। তার আগে দুই বার এক টেস্টে স্পিনারদের সর্বোচ্চ উইকেট শিকার ছিল ৩৫টি। ১৯৫৬ সালে কোলকাতায় ভারত-অস্ট্রেলিয়া এবং ১৯৮৭ সালে বেঙ্গালুরুতে ভারত-পাকিস্তান ম্যাচে স্পিনাররা ৩৫ উইকেট শিকার করেছিলেন।

এক টেস্টে প্রথমবারের মত ৫ উইকেট শিকার করা ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার লিচ ম্যাচ শেষে বলেন, 'অবিশ্বাস্য খুব ভাল লাগছে। ছেলেরা কঠোর পরিশ্রম করেছে, সত্যিই ছেলেরা কৃতিত্ব পাওয়ার দাবীদার। তবে এখানে বোলিং করাটা খুব সহজ ছিল না। ধারাবাহিকভাবে লাইন লেন্থ ঠিক রেখে বোলিং করতে হয়েছে।'

লিচকে যথার্থ সঙ্গ দিয়ে গেছেন মঈন আলী এবং লঙ্কার দ্বিতীয় ইনিংসে এ জুটি মিলে নিয়েছেন ৯ উইকেট।



মন্তব্য