kalerkantho



বাংলাদেশকে পেলেই জ্বলে ওঠেন টেইলর

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৮ ১০:২৬



বাংলাদেশকে পেলেই জ্বলে ওঠেন টেইলর

ঢাকা টেস্টের তৃতীয় দিনে টেইলরের সেঞ্চুরি উদযাপন। ছবি : এএফপি

ঢাকায় সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ১১০ রানের নান্দনিক ইনিংস খেলেছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেইলর। সাড়ে পাঁচ বছর ও ২০ ইনিংস পর টেস্টে সেঞ্চুরি করলেন তিনি। ২৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে টেইলরের এটি পঞ্চম সেঞ্চুরি। এর মধ্যে চারটিই করেছেন বাংলাদেশের বিপক্ষে। তবে টেইলরের এবারের সেঞ্চুরিটি বাংলাদেশের মাটিতে প্রথম। বাকী তিনটি টাইগারদের বিপক্ষে টেইলর করেছেন দেশের মাটিতে ।

বাংলাদেশকে প্রতিপক্ষ হিসেবে পেলেই যেন ব্যাট হাতে জ্বলে উঠেন টেইলর। সেটির প্রমাণ আবারও দিলেন তিনি। ২০১৩ সালের এপ্রিলে এই বাংলাদেশের বিপক্ষেই নিজের ক্যারিয়ারের সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন টেইলর। মাঝে মান-অভিমানে প্রায় দেড় বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকেই দূরেই ছিলেন। দেশের ডাকে আবারও তিনি জাতীয় দলে ফিরেন। তারপর থেকে সাদা পোশাকে সেঞ্চুরি না পেলেও গ্লাভস আর ব্যাট হাতে ভরসা দিয়ে যাচ্ছেন দলকে।

টেস্ট ক্যারিয়ারে যা রান করেছেন টেইলর, তার অর্ধেকের বেশি রানই এসেছে বাংলাদেশের বিপক্ষে। ২৮ ম্যাচের ৫৫ ইনিংসের ক্যারিয়ারে ৫টি সেঞ্চুরি ও ৮টি হাফ-সেঞ্চুরিতে ৩৩.৩৪ গড়ে ১৭৩৪ রান করেছেন টেইলর। তবে বাংলাদেশের বিপক্ষে ১০ ম্যাচের ১৯ ইনিংসে ৫৮.৩১ গড়ে ৯৩৩ রান আছে টেইলরের। ৪টি সেঞ্চুরির সাথে ২টি হাফ-সেঞ্চুরিও রয়েছে তার।

বিদেশের মাটিতে কোন দলের বিপক্ষে টেইলরের সবচেয়ে বেশি রান এই বাংলাদেশের বিপক্ষেই। বাংলাদেশের মাটিতে ৭ ম্যাচের ১৩ ইনিংসে ৩৬.৫০ গড়ে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৪৩৮ রান করেছেন টেইলর।



মন্তব্য