kalerkantho



দিনের শেষভাগেও টাইগারদের আধিপত্য

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৮ ১৬:৪৬



দিনের শেষভাগেও টাইগারদের আধিপত্য

ছবি : এএফপি

বাংলাদেশের রান পাহাড়ের সামনে দাঁড়িয়ে আজ দিনের শেষ সেশনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের তোপের মুখে পড়ে যায় সফরকারী জিম্বাবুয়ে। নিজের দ্বিতীয় ওভারেই প্রথম টেস্ট উইকেট পেতে পারতেন অভিষিক্ত পেসার খালেদ আহমেদ। কিন্তু ব্যাট হাতে ব্যর্থ আরিফুল হক জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামল্টন মাসাকাজার ক্যাচ তালুবন্দি করতে পারেননি। সেই মাসাকাদজাকে (১৪) ফিরিয়েই ২০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন স্পিনার তাইজুল ইসলাম। দিনশেষে ১ উইকেটে ২৫ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ সোমবার ম্যাচের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে ৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। প্রথম দিনে টাইগারদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ৩০৩ রান। ১৬১ রান করে আউট হন মুমিনুল হক। মুশফিক অপরাজিত ছিলেন ১১১ রানে। অধিনায়ক মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে ৬ষ্ঠ উইকেটে ৭৩ রান যোগ করেন মুশি। আজ সোমবার লাঞ্চের পর মাহমুদউল্লাহ রিয়াদ ব্যক্তিগত ৩৬ রানে জার্ভিসের বলে ধরা পড়লে ৬ষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর শুরু মুশফিক মহাকাব্যের। মি. ডিপেন্ডেবল এগিয়ে যেতে থাকেন ডাবল সেঞ্চুরির দিকে। তাকে দারুণ সঙ্গ দেওয়া মেহেদী হাসান মিরাজ ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন। এরপরই বিশ্বের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে মুশফিক খেলে ফেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। দুই শ স্পর্শ করতে ৪০৭ বল খেলে হাঁকিয়েছেন ১৬ টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারি। বাংলাদেশে আর কোনো ব্যাটসম্যানের দুটি ডাবল সেঞ্চুরি নেই।

শেষ পর্যন্ত ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের এটাই সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১৪ সালে চট্টগ্রাম টেস্টে ৫০৩ রান করেছিল বাংলাদেশ।এদিন সাকিবের ২১৭ রানের রেকর্ড ভেঙে সর্বোচ্চ দেশের হয়ে ব্যক্তিগত ইনিংসের মালিক হয়ে যান ২১৯ রানে অপরাজিত মুশফিক।

তার মহাকাব্যিক ইনিংসটি গড়া হলো ৪২১ বলে ১৮ চার এবং ১ ছক্কায়। মিরাজ অপরাজিত রইলেন ১০২ বলে ৫ চার ১ ছক্কায় করা ৬৮ রানে। এটাও তার ক্যারিয়ারসেরা। এর আগে ভারতের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ৫১ রান করেছিলেন মিরাজ। সেই সঙ্গে ৮ম উইকেটে রেকর্ড ১৪৪ রানের জুটি গড়েন এই দুজন।



মন্তব্য