kalerkantho


চাকরি স্থায়ী করার মিশনে রিয়াল মাদ্রিদ কোচ

কালের কণ্ঠ অনলাইন   

৯ নভেম্বর, ২০১৮ ১৮:১৮



চাকরি স্থায়ী করার মিশনে রিয়াল মাদ্রিদ কোচ

টানা চতুর্থ জয় নিশ্চিত করার মাধ্যমে রিয়াল মাদ্রিদের অন্তবর্তীকালিন দায়িত্ব থেকে স্থায়ী প্রধান কোচের দায়িত্ব গ্রহণের পথ সুগম করতে চান সান্তিয়াগো সোলারি। সে লক্ষে রবিবার লা লিগার ম্যাচে সেল্টাভিগোর মোকাবেলা করবে তার দল। জুলেন লোপেতেগুইকে বরখাস্ত করার পর অন্তবর্তীকালিন কোচ হিসেবে ইউরোপীয় চ্যাম্পিয়নদের দায়িত্ব গ্রহন করেন সোলারি। এখন সময় এসেছে ইন্টারের সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ তার আসনটি স্থায়ী করবেন, নাকি নতুন কোচ নিয়োগ করবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার।

আকস্মিকভাবে সংগ্রামের মধ্যে পড়ে যাওয়া রিয়াল মাদ্রিদ সোলারির অধীনে বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ভিক্টোরিয়া প্লাজেনকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে। এখন একটি জয় সোলারির দায়িত্বটি পাকাপোক্ত করার জন্য প্যারেজের সামনে জোড়ালো ভুমিকা রাখতে পারে। অন্তত মৌসুম শেষ করা অবদি দায়িত্বটি পালনের সুযোগ পেয়ে যেতে পারেন তিনি। নিদেনপক্ষে একজন যোগ্য কোচ না পাওয়া পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব পালনের সুযোগ পেয়ে যাবেন এই আর্জেন্টাইন ।

স্ট্রাইকার করিম বেনজেমা বুধবার বলেন, 'তার (সোলারি) অধীনে আমরা ভালো করছি। এক বা দুই মাসের মধ্যে নতুন কোন কোচ আসার সম্ভাবনা আমি দেখছি না। আমার দৃস্টিতে মৌসুমের শেষভাগ পর্যন্ত সোলারিকেই দায়িত্ব পালনের সুযোগ দেয়া উচিৎ। তিনি কোচ হিসেবে দারুন। এখন আমরা লড়াই করছি, আত্মবিশ্বাসও বেড়েছে।'

সোলারিকে মাদ্রিদ 'বি' দল থেকে মুল দলের কোচের দায়িত্ব দেয়ায় কেউ কেউ অবশ্য অসন্তুষ্টও হয়েছেন। অথচ তিনি দায়িত্ব গ্রহণের পর রিয়াল প্রতিপক্ষের জালে ১১বার বল পাঠিয়েছে। বিপরীতে একটি গোলও হজম করতে হয়নি তাদের। এ সময় তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে স্পেনের তৃতীয় বিভাগের ক্লাব মেলিলা, রিয়াল ভেলাদোলিদ এবং প্লাজেনকে।

ভাগ্যের সহায়তাও পেয়েছেন সোলারি। ভেলাদোলিদের বিপক্ষে ম্যাচে ভিনিসিয়াস জুনিয়রের ডিফ্লেক্টেড শটে শেষ বাঁশি বাজার মাত্র ৭ মিনিট আগে নিরাপদ জয় নিশ্চিত হয়েছে রিয়ালের। ম্যাচটি যদি ড্র হতো, তাহলে হয়তো এতদিন দায়িত্ব পালন করার সুযোগ পেতেননা সোলারি। ১৮ বছর বয়সি ভিনিসিয়াসকে মুল দলে সুযোগ দেয়ার সিদ্ধান্তটি ছিল সোলারির। গোল করে এর মর্যাদা রক্ষা করতে সক্ষম হয়েছে এই টিনএজার।

এদিকে রবিবারের ম্যাচে রিয়ালের অগ্নি পরীক্ষা নেয়ার জন্য মুখিয়ে আছে সেল্টা। তাদের দলে রয়েছে আসরের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা ইয়াগো আসপাস। দারুন এই ফিনিশারকে আগামী গ্রীস্মে দলভুক্ত করার সম্ভাবনা রয়েছে রিয়াল মাদ্রিদের।এই মৌসুমে ৮ গোল করে লিওনেল মেসিকে ছাড়িয়ে গেছেন আসপাস। আগামী রোববার রিয়াল বেতিসকে আথিথেয়তা দিবে মেসির ক্লাব বার্সেলোনা। লিগের শীর্ষ পয়েন্ট ধারীদের হয়ে ওই ম্যাচে মাঠে ফিরতে পারেন আর্জেন্টাইন সুপার স্টার। হাত ভেঙ্গে যাওয়ায় তিন সপ্তাহ মাঠের বাইরে ছিলেন মেসি।



মন্তব্য