kalerkantho


নতুন নিয়মে হবে বিশ্বকাপ ক্রিকেটের দল বাছাই

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৮ ১৮:৩০



নতুন নিয়মে হবে বিশ্বকাপ ক্রিকেটের দল বাছাই

ছবি : আইসিসি

বিশ্বকাপে অংশগ্রহণ বাছাই প্রক্রিয়ায় নতুন নিয়ম আনতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের পরের আসরেই নতুন নিয়ম চালু করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। এই ১০ দল নির্বাচন করা হবে নতুন নিয়মে।

নতুন আইন প্রযোজ্য হবে শুধু ছেলেদের ক্রিকেটে। ২০২৩ সালের বিশ্বকাপের জন্য মোট ৩২টি দলের মধ্যে বাছাই হবে। আর এই বাছাই পর্ব হবে ৬টি বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে। ৩২টি দলের মধ্য থেকে ১৩টি দল অংশ নেবে বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজে। এরই মধ্যে এই সিরিজের নাম দেওয়া হয়েছে 'আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ'।

এই ১৩টি দল হলো: বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস।

প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। সেখান থেকে প্রথম ৮টি দল বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। তবে বাকি দুই দলের কষ্ট একটু বেশিই করতে হবে। এ জন্য তাদের আইসিসির বিভিন্ন প্রতিযোগিতা খেলে নিজেদের প্রমাণ করে আসতে হবে। বোঝাই যাচ্ছে যে, বিশ্বকাপ এখন আরও চ্যালেঞ্জিং হয়ে গেল নিচুর সারির দলগুলোর জন্য। তবে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি আইসিসি।



মন্তব্য