kalerkantho


রোনালদোর ৪০০ গোলের দিনে মনমরা জুভেন্তাস শিবির

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৮ ১৭:৫৫



রোনালদোর ৪০০ গোলের দিনে মনমরা জুভেন্তাস শিবির

ছবি : এএফপি

ইউরোপের শীর্ষ লিগে ৪০০ গোলের মাইলফলকে পৌঁছেছেন জুভেন্তাসের পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। শনিবার জেনোয়ার বিপক্ষে সিরি-আ লিগের ওই গোলের সুবাদে ইউরোপের শীর্ষ ৫টি লিগ থেকে প্রথম কোন ফুটবল তারকা হিসেবে এই মাইল ফলকে পৌঁছান তিনি। বার্সেলোনার আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি ৩৮৯ গোল করে আছেন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার আসনে।

জুভেন্তাসের হয়ে রোনালদোর এটি ছিল পঞ্চম গোল। দারুণ সুচনা করা ম্যাচে গোল করে ইতালিয় এই শির্ষ দলকে প্রথমার্ধেই রোনালদো লিড এনে দিলেও এর সুফল ঘরে তুলতে পারেনি ক্লাবটি। ম্যাচটি ১-১ গোলে ড্র করে পয়েন্ট খুঁইয়েছে বর্তমান লিগ চ্যাম্পিয়নরা। কারণ দ্বিতীয়ার্ধে গোলটি পরিশোধ করে দিয়েছেন জেনোয়ার ফুটবলার ড্যানিয়েল বেসা। যে কারণে রোনালদো হাসলেও হাসতে পারছে না ইতালিয়ান জায়ান্ট ক্লাবটি।

রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্তাসে যাওয়ার পর গোল না পাওয়ায় রোনালদো সমালোচিত হয়ে আসছিলেন। এবার স্বরুপে ফিরে এই তারকা ম্যাচের ১৮তম মিনিটেই গোল করে এগিয়ে দেন দলকে। মূলত জেনোয়ার শীর্ষ গোলদাতা পোলিশ স্ট্রাইকার করজিসটফ পিয়াটেকের ভুলের সুযোগটি কাজে লাগিয়ে গোল করতে সক্ষম হন তিনি। পিয়াটেক বলটি নিয়ন্ত্রনে না নিয়ে ছেড়ে দিলে সেটি সোজা রোনালদোর সামনে এসে পড়ে। আর তাতে টোকা দিয়ে খালি জালে জড়িয়ে দেন রোনালদো।

এতেই ৪০০ গোলের মাইলফলকে পৌছে যান ৩৩ বছর বয়সী এই ফুটবল তারকা। দলকে আরও একটি গোল উপহার দেওয়ার সুযোগ পেয়েছিলেন তিনি। তবে প্রথম গোল করার কয়েক মিনিট পরেই রোনালদোর নীচু শটের বলটি ডাইভ দিয়ে রুখে দেন জেনোয়ার গোলকিপার আইনত রাডু।

ম্যাচের ৫৩তম মিনিটে গোলটি পরিশোধ করার সুযোগ পেয়েছিল জেনোয়া। এবার গোল করার সুযোগ হাতছাড়া করে সেই পিয়াটেক। সিরি-আ লিগে ৯ গোল করা এই তারকা বল সামনে পেয়েও পায়ের সঙ্গে বলের জোড়ালো সংযোগ ঘটাতে ব্যর্থ হন। ফলে বলটি ঠেকিয়ে দিয়ে দলকে বিপদমুক্ত করেন জুভ গোল কিপার ওজচেক সিজেনসি।

শেষ পর্যন্ত ৬৭তম মিনিটে গোলটি পরিশোধ করতে সক্ষম হয় জেনোয়া। জুভেন্তাসের ব্যর্থ একটি প্রতিআক্রমন রুখে দিয়ে ক্রিশ্চিয়ান কুয়ামের ক্রসের বল হেডের সাহায্যে জালে জড়িয়ে দেন ড্যানিয়েল বেসা। সিরি-আ লিগের অন্য ম্যাচে নাপোলি ৩-০ গোলে উদেনিসকে এবং এসপিএএল ২-০ গোলে হারিয়ে দিয়েছে রোমাকে।



মন্তব্য