kalerkantho


১৫তম ক্রিকেটার হিসেবে অভিষেকে 'ডাক' রাব্বির

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৮ ১৭:০২



১৫তম ক্রিকেটার হিসেবে অভিষেকে 'ডাক' রাব্বির

'ডাক' মেরে ব্যর্থ মনোরথে ফিরছেন ফজলে মাহমুদ রাব্বি। ছবি : এএফপি

যেকোনো ক্রিকেটারই আন্তর্জাতিক অভিষেকটা স্মরণীয় করে রাখার চেষ্টা করে থাকে। দেশের ৩২ বছরের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি বয়সে অভিষিক্ত ফজলে রাব্বি সেটা পারলেন না। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকটা হলো ভুলে যাওয়ার মতো। ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নেমে ৪ বল খেলে 'ডাক' মেরে ফিরলেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। 

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আ বাংলাদেশের ১২৯তম খেলোয়াড় হিসেবে ওয়ানডে অভিষেক হয় রাব্বির। ১৯৮৬ সালের ৩১ মার্চ, শ্রীলঙ্কার মোরাতুয়ায় পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডের জগতে যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশের। সেই ম্যাচে দুর্দান্ত বোলিং করেছিলেন জাহাঙ্গীর শাহ বাদশা। ৯ ওভারে ২৩ রান দিয়ে এই পেসার নিয়েছিলেন ২ উইকেট। সেদিন তার বয়স ছিল ৩৬ বছর ২৫৫ দিন, বাংলাদেশের হয়ে যা সবচেয়ে বেশি বয়সে ওয়ানডে অভিষেকের রেকর্ড।

রাব্বির আগে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে অভিষেক ম্যাচে 'ডাক' মেরেছিলেন আরও ১৪জন। তারা হলেন- গাজী আশরাফ হোসেন লিপু, সামিউর রহমান, হারুন উর রশিদ, জাহাঙ্গীর শাহ, রফিকুল ইসলাম, জাকির হাসান, নুরুল আবেদিন, মনিরুজ্জামান, নাইম ইসলাম, আফতাব আহমেদ, ডলার মাহমুদ, এনামুল হক, রুবেল হোসেন ও জিয়াউর রহমান।

সর্বশেষ  বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষেকে 'ডাক' মেরে ফিরেছিলেন জিয়াউর রহমান। ২০১৩ সালের মার্চে হাম্বানটোটায় শ্রীলঙ্কার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে শূন্য রানে আউট হন তিনি।

ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেটে ৬৮ ম্যাচে ৭টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরিতে ৩৭১৫ রানের মালিক রাব্বি। বল হাতে ২৮ উইকেট শিকার করেছেন তিনি। লিস্ট 'এ' ক্রিকেটে ৮০ ম্যাচে ৪টি সেঞ্চুরি ও ১২টি হাফ-সেঞ্চুরিতে ২২০০ রানও আছে তার ঝুলিতে। হাত ঘুড়িয়ে ২৭ উইকেটও নিয়েছেন তিনি। যে কারণে অনেকে সাকিবের জায়গায় তাকে দেখছিল।

এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশের হয়ে খেলেছিলেন রাব্বি। ব্যাট হাতে ভালো কিছু করতে পারেননি তিনি। সাভারের বিকেএসপিতে অনুষ্ঠিত ঐ প্রস্তুতি ম্যাচে ১টি চারে ৩৪ বলে ১৩ রান করেন রাব্বি।



মন্তব্য