kalerkantho


ব্যাঙের ছাতার মতো গজানো টি-টোয়েন্টি লিগের বিপক্ষে আইসিসি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৮ ১৬:১১



ব্যাঙের ছাতার মতো গজানো টি-টোয়েন্টি লিগের বিপক্ষে আইসিসি

সারাবিশ্ব জুড়ে এখন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ আয়োজনের জোয়ার চলছে। যার শুরুটা হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়ে। এর বাইরে নুতন ফরম্যাট হিসেবে জন্ম হয়েছে 'টি-১০' এবং '১০০ বলের ক্রিকেট' এর। ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা এসব টি-টোয়েন্টি লিগ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির। 

আইসিসির অনেক সদস্য দেশই এখন টি-টোয়েন্টি লিগ চালু করেছে। সাম্প্রতিকতম উদাহরণ হল, আফগানিস্তান টি-টোয়েন্টি লিগ। যে লিগ এখন চলছে সংযুক্ত আরব আমিরাতে। কিছুদিন আগেই দুবাইয়ে আইসিসি ম্যাচ ফিক্সিং নিয়ে যে তদন্তরে রিপোর্ট পেশ করেছিল তাতে দেখা যায়, জুয়াড়িদের প্রধান লক্ষ্য বিভিন্ন দেশের অধিনায়ক এবং হঠাৎ গজিয়ে ওঠা এই সব ক্রিকেট লিগ। মনে করা হচ্ছে, এই ধরনের ক্রিকেট লিগে ফিক্সিং করা অনেক সহজ কাজ।

আজ মঙ্গলবার থেকে সিঙ্গাপুরে শুরু হচ্ছে আইসিসির বৈঠক। যেখানে আলোচনায় উঠে আসবে এই সব লিগ। আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জেফ অ্যালার্ডিস বলেছেন, 'আমাদের আলোচনার তালিকায় থাকবে এই ধরনের ক্রিকেট লিগ। এই সব লিগ নিয়ে কী ধরনের নিয়ম করা যায় সেটা আমরা ভেবে দেখব। পাশাপাশি, এই লিগে খেলার জন্য ক্রিকেটার ছাড়ার ব্যাপার নিয়েও আমরা আলোচনা করব।'

অ্যালার্ডিস আরও বলেছেন, 'এবার থেকে এই সব লিগের অনুমোদন পাওয়া অনেক কঠিন হবে। যে কেউ এসে একটা লিগ চালু করে দিল, ব্যাপারটা এমন হবে না। আমার মনে হয় এই ধরনের লিগের অনুমতি পাওয়া ভবিষ্যতে কঠিন হয়ে যাবে। এ বার থেকে এই সব প্রতিযোগিতার সংগঠকদের নিজের দেশের অনুমতির পাশাপাশি আইসিসির অনুমতিও লাগবে।'

এই বৈঠকে আরও আলোচনা হবে আইসিসি টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ নিয়েও। ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র জানিয়েছে, টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাঠামোটা কী হবে, তা নিয়ে বৈঠকে আলোচনা হবে। এছাড়া আলোচ্য সূচিতে আছে অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়টি।



মন্তব্য