kalerkantho


দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৮ ১৯:৩৯



দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত

সহজে অর্জিত আরও একটি ট্রফি নিয়ে ভারতীয় ক্রিকেটারদের উল্লাস। ছবি : এএফপি

ডান-হাতি পেসার উমেশ যাদবের বিধ্বংসী বোলিংয়ে হায়দারাবাদে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারাল স্বাগতিক ভারত। দুই ম্যাচেই তিন দিনের মধ্যে এই জয়ে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল বিরাট কোহলির দল। প্রথম ইনিংসে ৬ ও দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন উমেশ।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৩১১ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ৩০৮ রান সংগ্রহ করে ভারত। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ৩ রানে পিছিয়ে ছিল টিম ইন্ডিয়া। আজিঙ্কা রাহানে ৭৫ ও ঋসভ পান্থ ৮৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন। সেঞ্চুরির প্রত্যাশায় থাকা রাহানে ও পান্থ উভয়েই ব্যর্থ হয়েছেন। রাহানে ৮০ রান করে ওয়েস্ট ইন্ডিজের ডান হাতি পেসার ও অধিনায়ক জেসন হোল্ডারের শিকার হন।

রাহানের বিদায়ের পর ক্রিজে পান্থের সঙ্গী হন প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান রবীন্দ্র জাদেজা। তবে এবার রানের খাতাই খুলতে পারেননি জাদেজা। হোল্ডারের শিকার হয়ে শুন্য হাতে ফিরেন তিনি। কিছুক্ষণ বিদায় নেন পান্থও। ১১টি চার ও ২টি ছক্কায় ১৩৪ বলে ৯২ রান করেন। তাকে শিকার করেন ওয়েস্ট ইন্ডিজের ডান-হাতি পেসার শ্যানন গাব্রিয়েল।

এরপর আরও দুই ব্যাটসম্যানকে হারিয়ে ৯ উইকেটে ৩৩৯ রানে পরিণত হয় ভারত। শেষ উইকেটে অভিষেক ম্যাচ খেলতে নামা শারদুল ঠাকুরকে নিয়ে দলকে ২৮ রান এনে দেন রবীচন্দ্রন অশ্বিন। ফলে ৩৬৭ রানে গিয়ে থামে ভারতের প্রথম ইনিংস। ফলে প্রথম ইনিংস থেকে ৫৬ রানের লিড পায় ভারত। অশ্বিন ৩৫ ও ঠাকুর অপরাজিত ৪ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের হোল্ডার ৫৬ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ও ভারতের বিপক্ষে প্রথমবারের মত ৫ উইকেট নেন হোল্ডার।

৫৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের দ্বিতীয় বলেই উইকেটে পেছনে উমেষের বলে ক্যাচ দিয়ে ফিরেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট। ব্র্যাথওয়েটের মত আরেক ওপেনার কাইরেন পাওয়েলও শুন্য হাতে ফিরেছেন। তাকে শিকার করেন ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

৬ রানে ২ উইকেট হারানোর পর দলের হাল ধরেন শাই হোপ ও শিমরোন হেটমায়ার। ৩৯ রানের জুটি গড়ে দলীয় ৪৫ রানেই থামেন হোপ ও হেটমায়ার। হোপ ২৮ ও হেটমায়ার ১৭ রান করেন। এরপর সুনীল অ্যামব্রিস ছাড়া আর কোন ব্যাটসম্যানই ভারতের বোলারদের সামনে প্রতিরোধ গড়তে পারেননি। শেষ পর্যন্ত ১২৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। অ্যামব্রিস ৩৮, হোল্ডার ১৯ ও বিশু ১০ রান করেন। ভারতের উমেশ ৪৫ রানে ৪ উইকেট নেন।

জয়ের জন্য মাত্র ৭২ রানের টার্গেট হেসেখেলেই স্পর্শ করে ফেলেন ভারতের দুই ওপেনার পৃথ্বী শ ও লকেশ রাহুল। দু’জনই ৩৩ রান করে অপরাজিত থাকেন। ১৬ দশমিক ১ ওভারেই জয়ের বন্দরে পৌঁছায় ভারত। ম্যাচ সেরা হয়েছেন ভারতের উমেশ ও সিরিজ সেরা হন পৃথ্বী। আগামী ২১ অক্টোবর থেকে গুহাটিতে শুরু হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।



মন্তব্য