kalerkantho


নির্বাচকদের বিপক্ষে গেলেন ধোনি?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৮ ১৫:৫০



নির্বাচকদের বিপক্ষে গেলেন ধোনি?

ভারতের সাবেক অধিনায়ক মহন্দ্র সিং ধোনিকে নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছে দেশটির নির্বাচকেরা। ধোনির ফর্মহীনতার মাঝে ভারতের জাতীয় দলের নির্বাচকরা চেয়েছিলেন তিনি যেন বিজয় হাজারে ট্রফিতে খেলেন। কয়েকদিন আগে নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান এমএসকে প্রসাদ জানিয়েওছিলেন যে তিনি খেলবেন। কিন্তু, মহেন্দ্র সিংহ ধোনি উল্টো সিদ্ধান্ত নিলেন।

বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনালে সোমবার বেঙ্গালুরুতে মহারাষ্ট্রের বিপক্ষে খেলবে ঝাড়খণ্ড। ধোনি খেললে এই ম্যাচেই খেলতেন। কিন্তু, দলের ভারসাম্যের কথা বলে তিনি না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ঝাড়খণ্ডের কোচ রবি কুমার বলেছেন, 'এই পর্যায়ে দলে যোগ দেওয়া উচিত হবে বলে মনে করছে না ধোনি। আমরা ওর অনুপস্থিতিতেই পৌঁছেছি কোয়ার্টার ফাইনালে। দলের ভারসাম্য নষ্ট করতে চাইছে না ধোনি।'

ব্যাট হাতে ধোনির সাম্প্রতিক ফর্ম জাতীয় দলকে ভরসা দিচ্ছে না বলেই ঘরোয়া ক্রিকেটে তাকে খেলতে বলেছিল নির্বাচকেরা। চলতি বছরে ১৫টি ওয়ানডে খেলে ২৮.১২ গড়ে তিনি করেছেন ২২৫ রান। যা একেবারেই সাদামাটা পারফরম্যান্স। মিডল অর্ডারে তিনি ভরসা দিতে পারছেন না। ডট বল খেলছেন বেশি। বড় শট নিতে সমস্যায় পড়ছেন। রানের গতি বাড়াতেও পারছেন না ডেথ ওভারে। তাই নিজের আসল রূপে ফেরার জন্য ধোনি ঘরোয়া ক্রিকেট খেলতে পারতেন।

কিন্তু ধোনি প্রথম শ্রেণির ক্রিকেট খেলেন না। তাই ম্যাচ অনুশীলনের জন্য পড়ে থাকছে একমাত্র ওয়ানডে ম্যাচ। সেটাও যদি ধোনি না খেলেন, তবে অন্যদের কাছে ভুল বার্তা যায় বলে মনে করা হচ্ছে। তাছাড়া সামনেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ রয়েছে। সেই সিরিজের প্রস্তুতি হিসেবেও ঝাড়খণ্ডের হয়ে খেলতে পারতেন তিনি। রোহিত শর্মা যেমন এই প্রতিযোগিতার নকআউটে মুম্বাইয়ের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ধোনির এই সিদ্ধান্ত ভালো চোখে দেখছেন না দেশটির নির্বাচকেরা।



মন্তব্য