kalerkantho


তবু কেন বাদ পড়লেন সৌম্য?

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৮ ২০:৫৯



তবু কেন বাদ পড়লেন সৌম্য?

ছবি : সৌম্য সরকারের ভেরিফায়েড ফেসবুক পেইজ

তার সামর্থ্য নিয়ে কোনোদিনও কোনো প্রশ্ন ছিল না, এখনও নেই। হারিয়ে ফেলা ফর্ম দীর্ঘদিন পর ফিরে পাওয়ার পথে রয়েছেন। এশিয়া কাপে পত্রপাঠ উড়ে গিয়ে অতিপ্রয়োজনীয় ইনিংস খেলে দলকে বাঁচিয়েছেন কম রানে অল-আউট হওয়া থেকে। এনসিএলে করেছেন বিধ্বংসী সেঞ্চুরি। এপরেও ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দল থেকে বাদ পড়ে গেলেন এই ড্যাশিং ওপেনার। কিন্তু কেন?

দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপে তামিম ইকবালের ইনজুরিতে ভেঙে পড়েছিল বাংলাদেশের ওপেনিং জুটি। দ্রুত উড়িয়ে নেওয়া হলো সৌম্য আর ইমরুলকে। ফাইনালে ভারতের বিপক্ষে সুযোগ পেয়ে প্রচণ্ড চাপের মধ্যে ৩৩ রানের ইনিংস খেললেন সৌম্য। লিটন দাসের সেঞ্চুরির পর ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলের মধ্যে সেই ইনিংস ছিল ভীষণ গুরুত্বপূর্ণ।

এক সপ্তাহ আগেই জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) প্রথম রাউন্ডে খুলনা বিভাগের হয়ে ১২০ বলে অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলেন সৌম্য। যাতে ছিল ৮টি চার এবং ৭টি ছক্কা। নিজেকে ফিরে পাওয়া সৌম্য জিম্বাবুয়ের মতো দলের বিপক্ষে হোম সিরিজে খেলার আশা করতেই পারতেন। যখন এশিয়া কাপে ৩ ম্যাচে ২০ রান করা নাজমুল হাসান শান্ত এই সিরিজে সুযোগ পেয়ে গেলেন, তখন সৌম্যর দাবি অমূলক নয়।

কিন্তু বিসিবি সূত্রে জানা গেছে, সৌম্যকে নিয়ে তাদের চিন্তাটা একটু ভিন্ন। বিসিবি চায় সৌম্য ঘরোয়া লংগার ভার্সনে খেলুক। এতে সে দীর্ঘ সময় ব্যাটিং করার সুযোগ পাবে এবং ফর্মটা আরও মজুবুত করতে পারবে। ঠিক এই কারণেই তাকে আফগান প্রিমিয়ার লিগে (এপিএল) খেলার অনুমতি দেয়নি বিসিবি। ২০ ওভারের খেলার চেয়ে ৪দিনের ম্যাচেই সৌম্যকে দেখতে চেয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

রঙ্গিন পোশাকে ওপেনিং পজিশনে তামিম ইকবালের স্থায়ী সঙ্গী হিসেবে আপাতত লিটন দাসের বিকল্প দেখছে না বিসিবির নির্বাচকমণ্ডলী। এশিয়া কাপের ফাইনালে দুর্দান্ত সেঞ্চুরির পর চলতি এনসিএলে হাঁকিয়েছেন রেকর্ড গড়া দ্রুততম ডাবল সেঞ্চুরি। আর নাজমুল হাসান শান্তকে আরেকটা সিরিজ সুযোগ দিতে চায় বিসিবি। যেমনটা দেওয়া হয়েছিল এনামুল হক বিজয়কে। তাই নিজেকে প্রমাণ করা আরও জরুরি হয়ে পড়ল সৌম্য সরকারের জন্য।



মন্তব্য