kalerkantho



শেন ওয়ার্নকে কেন ঘুষ দিতে চেয়েছিলেন সেলিম মালিক?

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৮ ২১:৫৫



শেন ওয়ার্নকে কেন ঘুষ দিতে চেয়েছিলেন সেলিম মালিক?

ঘুষের প্রস্তাব দেওয়ার এক বছর পর পাকিস্তানের অস্ট্রেলিয়া সফরে দেখা হয়েছিল ওয়ার্ন-মালিকের। ছবি : ক্রিকইনফো

অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের আত্মজীবনী 'নো স্পিন' অনেক বিখ্যাত-অখ্যাতদের মুখোশ খুলে দিচ্ছে। এবার জানা গেছে পাকিস্তানের সাবেক অধিনায়ক সেলিম মালিকের কাণ্ড। পাকিস্তানি ক্রিকেটারদের ফিক্সিং কেলেঙ্কারি নতুন কিছু নয়। তবে সেলিম মালিক নিজে একজন ক্রিকেটার হয়ে প্রতিপক্ষ দলের ক্রিকেটারকে প্রস্তাব দেওয়ার বিরল ঘটনা ঘটিয়েছেন! এই না হলে পাকিস্তানের ক্রিকেটার!

ক্রিকেটে ম্যাচ ফিক্সিং সাধারণত তৃতীয় পক্ষের মাধ্যমে হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে জুয়াড়িদের জন্যই ক্রিকেটাররা ম্যাচ ফিক্সিং করে কিংবা প্রস্তাব পায়। এনডিটিভিকে দেয়া সাক্ষাৎকারে ওয়ার্ন অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নকে ঘুষ দিতে চেয়েছিলেন পাকিস্তানের সেলিম মালিক। 

ঘটনার বর্ননা দিয়ে শেন ওয়ার্ন বলেন, '১৯৯৪ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ছিল আমাদের। করাচি টেস্টের সময় মালিক আমাকে বলে যদি অফস্টাম্পে ওয়াইড করি তাহলে আমার রুমে আধা ঘণ্টার ভেতর ২ লাখ ডলার পাঠিয়ে দিবে তার সঙ্গে আমার আলোচনার শেষ কথা ছিল এটাই।'

ওই ম্যাচে ৩১৪ রান তাড়া করে ওই ম্যাচটি পাকিস্তান জিতে যায়। শেন ওয়ার্ন ক্যারিয়ারে চতুর্থবারের মতো পাঁচ উইকেট নেন। মালিক খেলেন ৪৩ রানের ইনিংস। এরপরেও ১৯৯৫ সালের দিকে এই ঘটনাটি সামনে আসে। কিন্তু তখন ওয়ার্ন বিস্তারিত কিছু না বলায় সব ধামাচাপা পড়ে যায়। ২০০০ সালের মে মাসে অন্য একটি জালিয়াতির অভিযোগে সেলিম মালিককে আজীবন নিষিদ্ধ করা হয় ক্রিকেট থেকে। ২০০৮ সালে সেই নিষেধাজ্ঞা আদালত তুলে দিলেও ক্যারিয়ার ততদিনে শেষ হয়ে গেছে তার।



মন্তব্য