kalerkantho


এত অল্পেই রোনালদোর কপালে লাল কার্ড!

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:১৪



এত অল্পেই রোনালদোর কপালে লাল কার্ড!

সরাসরি লাল কার্ড দেখায় এক ম্যাচের নিষেধাজ্ঞা কোনোভাবেই এড়াতে পারছেন না রোনালদো, ফলে ইয়ং বয়েজের বিপক্ষে ম্যাচে কোনোভাবেই খেলা হচ্ছে না তাঁর।

ম্যানইউর হয়ে, জীবনের প্রথম চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে নেমে হয়েছিলেন পেনাল্টি বক্সে ফাউলের শিকার; যার ফলে দল পেয়েছিল স্পটকিক। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ অভিষেকে করেছিলেন জোড়া গোল। আর জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়নস লিগ অভিষেকে দেখলেন লাল কার্ড। সাসুউলোর বিপক্ষে জোড়া গোল করে জুভেন্টাসে গোলখরা কাটানোর পর প্রথম চ্যাম্পিয়নস লিগের ম্যাচটায় তাঁকে ঘিরে প্রত্যাশা ছিল অনেক। শুধু এই ম্যাচ নিয়েই নয়, টানা সাত মৌসুম সিরি ‘এ’ জেতা জুভেন্টাস তাদের দীর্ঘদিনের চ্যাম্পিয়নস লিগ হতাশা কাটাতেই তো দলে নিয়েছে রোনালদোকে। সেই রোনালদো জুভেন্টাসের হয়ে প্রথম ম্যাচে দেখেছেন লাল কার্ড, তাও খুবই সামান্য ব্যাপারে!

বাঁ প্রান্ত দিয়ে আক্রমণে উঠে আসছিল জুভেন্টাস, বক্সের ভেতর বলের প্রত্যাশায় ঢুকছিলেন রোনালদো। তাঁকে বাধা দিতে গিয়েই পড়ে যান জেসন মুরিলো। রেগে মুরিলোর মাথায় বেশ জোরেই হাত রাখেন ‘সিআরসেভেন’। তাতেই খেপে যান মুরিলো ও সতীর্থরা। ঘটনাটি রেফারির চোখ এড়িয়ে গেলেও গোললাইনের পেছনে থাকা অফিশিয়ালের সঙ্গে আলোচনা করে রোনালদোকে দেখিয়ে দেন সরাসরি লাল কার্ড। এই ব্যাপারে উয়েফা একটি শৃঙ্খলা কার্যক্রম শুরু করেছে, যার নিষ্পত্তি হবে ২৭ সেপ্টেম্বর। প্রিমিয়ার লিগে সহিংস আচরণের জন্য সরাসরি তিন ম্যাচ বহিষ্কারাদেশের শাস্তি থাকলেও উয়েফার নিয়ম অনুযায়ী প্রতিটি ঘটনা আলাদাভাবে মূল্যায়ন করা হয়। তবে সরাসরি লাল কার্ড দেখায় এক ম্যাচের নিষেধাজ্ঞা কোনোভাবেই এড়াতে পারছেন না রোনালদো, ফলে ইয়ং বয়েজের বিপক্ষে ম্যাচে কোনোভাবেই খেলা হচ্ছে না তাঁর। যদি নিষেধাজ্ঞাটা দুই ম্যাচের বা আরো বেশি হয়, তাহলে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচটি খেলা হবে না রোনালদোর।

জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) থাকলে হয়তো লাল কার্ড দেখতে হতো না রোনালদোকে, ‘ভিএআর থাকলে হয়তো রেফারিদের সিদ্ধান্ত নিতে সুবিধা হতো। রোনালদো খুব হতাশ। এ রকম পরিস্থিতিতে শান্ত হতে সময় লাগে। তাকে এটা থেকে বেরিয়ে এসে রবিবার ফ্রসিননের বিপক্ষে ম্যাচের জন্য তৈরি হতে হবে।’ সাবেক ম্যানইউ ফুটবলার ও ধারাভাষ্যকার ড্যারেন ফ্লেচার মনে করেন,, ‘খুব হালকা অজুহাতে তাকে বের করে দেওয়া হলো। তবে আইন তো বলে এক ম্যাচের নিষেধাজ্ঞাটা থেকেই যাবে।’ বিবিসি



মন্তব্য