kalerkantho



ভয়ংকর রূপেই ফিরলেন ঝাঁকড়া চুলের গতি তারকা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৪৩



ভয়ংকর রূপেই ফিরলেন ঝাঁকড়া চুলের গতি তারকা

ছবি : এএফপি

শুধু ইনজুরি আর ফর্মহীনতা নয়; শ্রীলঙ্কার রাজনৈতিক নেতাদেরও চক্ষুশূল হয়ে গিয়েছিলেন গতিদানব লাসিথ মালিঙ্গা। তাকে দল থেকে ছেঁটে ফেলার পেছনে এমন বহুবিধ কারণ ছিল। কিন্তু চন্দিকা হাথুরুসিংহের মতো একরোখা মানুষ শ্রীলঙ্কার কোচ হওয়ার পর মালিঙ্গার আসতে বাধা দিতে পারেনি কেউ। এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে গতকাল শনিবার দীর্ঘ এক বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ভয়ংকর রূপেই ফিরলেন এই গতি তারকা।

উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে দল হারলেও লঙ্কানদের মধ্যে উজ্জ্বল পারফরমেন্স ছিল একমাত্র ডান-হাতি পেসার লাসিথ মালিঙ্গার। এক বছর পর ওয়ানডে খেলতে নেমেই বল হাতে চমক দেখিয়েছেন তিনি। ১০ ওভারে ২ মেডেনে ২৩ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন। বাংলাদেশের টপ অর্ডার গুঁড়িয়ে দিয়েছেন তিনিই।  তাই ওয়ানডেতে মালিঙ্গার প্রত্যাবর্তনটা চোখে পড়ার মতই। এই প্রত্যাবর্তন দিয়ে আগামী বছরের বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখবেন মালিঙ্গা, এমনটা আঁচ করাই যায়।

বিশ্ব ক্রিকেটের অনেক মহাতারকাই নিজেদের প্রত্যাবর্তন মঞ্চ বানিয়েছিলেন এই এশিয়া কাপকে। সেই তালিকায় নাম আছে ভারতের সৌরভ গাঙ্গুলী, যুবরাজ সিং ও পাকিস্তানের শহিদ আফ্রিদির। তাই এশিয়া কাপ শুরুর আগে মালিঙ্গাকে নিয়ে একটি প্রশ্ন অনেক বেশি চাউর ছিল। সেটা হল, এশিয়া কাপ কি মালিঙ্গার প্রত্যাবর্তনের মঞ্চ হয়ে উঠবে?

অবশ্য মালিঙ্গাকে দলে নিয়ে শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহের ব্যাখা ছিল, 'ফিটনেসের দিক দিয়ে মালিঙ্গা আবারো আগের জায়গায় ফিরে এসেছে। এই প্রতিযোগিতায় মালিঙ্গা হবে আমাদের প্রধান অস্ত্র। সে ইনিংসের শুরুতে ও শেষে দুর্দান্ত বোলিং করে থাকে। সম্প্রতি ঘরোয়া আসরে ভাল করেছে এবং দারুণ ফিট আছে।'

কোচের এমন সার্টিফিকেটের পর আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে মালিঙ্গার। এশিয়া কাপের প্রথম ম্যাচ শেষে ঐ প্রশ্নের উত্তর 'হ্যাঁ'-ই হওয়ার কথা। কারণ বাংলাদেশের বিপক্ষে ম্যাচের প্রথম ওভারের শেষ ২ বলে ২ উইকেট তুলে নেন মালিঙ্গা। ইন-সুইং ও আউট-সুইং-এর খেলা দেখিয়েছেন তিনি। তাতেই পরাস্ত হন বাংলাদেশের উপরের সারির দুই ব্যাটসম্যান লিটন দাস ও সাকিব আল হাসান। পরবর্তীতে এই ইনিংসে আরও দুই উইকেট নিয়ে ম্যাচে সর্বোচ্চ শিকারী কিন্তু মালিঙ্গাই হয়েছেন।

৪ উইকেট নিয়ে এশিয়া কাপের সর্বোচ্চ উইকেট শিকারীও হয়ে গেছেন মালিঙ্গা। স্বদেশী মুত্তিয়া মুরালিধরনকে পেছনে ফেলেন তিনি। ২৪ ম্যাচে ৩০ উইকেট আছে মুরালির ঝুলিতে। এখন ১৪ ম্যাচে ৩২ উইকেট নিয়ে এশিয়া কাপে উইকেট শিকারের তালিকায় সবার উপরে ঝাঁকড়া চুলের এই তারকা।

এছাড়া ২০১৪ সালের জুলাইয়ে সর্বশেষ ওয়ানডেতে ৪ উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। প্রথম ম্যাচে মালিঙ্গার পারফরমেন্সে ভীষণ খুশি শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেল ম্যাথুজ। তিনি বলেন, 'মালিঙ্গা দারুণ পারফরমেন্স করেছে। দীর্ঘদিন পর ওয়ানডে খেলতে নেমে এমন পারফরমেন্স সত্যিই দুর্দান্ত।'



মন্তব্য