kalerkantho


শোয়েবের রেকর্ড ছুঁয়ে কপিল দেবের পানে ছুটছেন মাশরাফি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:১৩



শোয়েবের রেকর্ড ছুঁয়ে কপিল দেবের পানে ছুটছেন মাশরাফি

পাকিস্তানের সাবেক গতিদানব শোয়েব আখতার নিজগুণেই উপাধি পেয়েছিলেন 'রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস'। বাংলাদেশেরও একজন 'এক্সপ্রেস' আছেন; তিনি 'নড়াইল এক্সপ্রেস'।' গতকাল শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে উইকেটসংখ্যায় শোয়েব আখতারকে ছুঁয়ে ফেলেছেন ম্যাশ। এবার তার সামনে সর্বকালের অন্যতম সেরা পেস বোলিং অল-রাউন্ডার কপিল দেব।

মাশরাফি হতে পারতেন বাংলাদেশ তথা আন্তর্জাতিক ক্রিকেটের সেরা অল-রাউন্ডার। সাকিব আল হাসান তো বলেই দিয়েছেন, মাশরাফিরই বিশ্বসেরা অল-রাউন্ডার হওয়ার কথা ছিল। সমস্ত যোগ্যতা ছিল। কিন্তু চোট তাকে বারবার পিছিয়ে দিয়েছে। আবারো ফিরে এসে জ্বলে উঠেছেন বল হাতে। এখন পর্যন্ত তিনি ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী। লঙ্কার বিপক্ষে গতকাল ২ উইকেট নেওয়ায় তার উইকেটসংখ্যা দাঁড়িয়েছে ২৪৭। যা শোয়েব আখতারের সমান।

ম্যাশের খুব কাছেই আছেন কিংবদন্তি কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের উইকেটসংখ্যা ২৫৩। ২৪৭ উইকেট নিয়ে বিশ্বের ২৩তম বোলার ম্যাশ। আর পেসারদের দিক থেকে ১৬তম। নিজের এই উচ্চতা খুব সহজেই আরও বাড়িয়ে নিতে পারেন মাশরাফি। তার কাছেই আছেন মাখায়া এনটিনি (২৬৬), জেমস অ্যান্ডারসন (২৬৯), হরভজন সিং (২৬৯), অ্যালান ডোনাল্ড (২৭২), জ্যাক ক্যালিস (২৭৩)। আর ৩৫ উইকেট পেলেই হয়ে যাবেন সেরা ১০ পেসারের একজন।

মাশরাফির জন্য অসম্ভব বলে কিছু নেই। এখন পর্যন্ত যা আভাস পাওয়া গেছে, তাতে আগামী ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত খেলবেন টাইগার ক্যাপ্টেন। সুতরাং, আরও অনেক অর্জনের বাকী আছে তার।



মন্তব্য