kalerkantho


সাফ ব্যর্থতা : নিজেই তদন্তে নামলেন সালাউদ্দিন!

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:২৬



সাফ ব্যর্থতা : নিজেই তদন্তে নামলেন সালাউদ্দিন!

ফাইল ছবি

ঘরের মাঠে সাফ ফুটবলের আসরে দুই ম্যাচ জিতেও প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে গেছে স্বাগতিক বাংলাদেশ। যে পাকিস্তান লাল-সবুজ দলের কাছে দ্বিতীয় ম্যাচে হার মেনেছিল, সেই পাকিস্তান সেমিতে আজ খেলবে ভারতের বিপক্ষে। এই নিয়ে টানা চারটি সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। কিন্তু কেন? প্রথম দুই ম্যাচে দারুণ জয় পেয়েও নেপালের কাছে শেষ ম্যাচে এই হারের কারণ অনুসন্ধানে নিজেই তদন্ত শুরুর ঘোষণা দিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

মঙ্গলবার সাংবাদিকদের সালাউদ্দিন বলেন, 'গোটা বিষয়টি আমি তদন্ত করছি। একাই সব করব। আমি দেখতে চাই কেন বাংলাদেশ দল শেষ পর্যন্ত এভাবে হারল।'

সাফ ফুটবলের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়ে প্রতিশোধ নেয় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দেয় ১-০ গোলে। প্রথম দুই ম্যাচে গোল হজম না করা বাংলাদেশ শেষ ম্যাচে নেপালের কাছে হেরে বসে ২-০ ব্যবধানে। প্রথম গোলটি হয়েছিল গোলকিপারের বোকামিতে। এবার ঘরের মাঠের বিদায়টা ফুটবলপ্রেমীদের মতোই মেনে নিতে পারছেন না কাজী সালাউদ্দিনও। তবে তদন্তের দায়িত্ব নিজেই নিজের কাঁধে নিয়েছেন তিনি।

নেপালের কাছে ওই হারের পুরো দায়টাই গোলকিপার সোহেলের ওপর চাপিয়েছিল দেশের ফুটবলপ্রেমী এবং মিডিয়া। কিন্তু কাজী সালাউদ্দিন একক কারও ওপর দায় চাপিয়ে বসে থাকতে চান না। এই হারের পেছনে কোচিং স্টাফ কিংবা টিম ম্যানেজম্যান্টের কোনো সমস্যা দায়ী কিনা, সেটাও খুঁজে বের করতে চান তিনি। বাংলাদেশের ফুটবলাঙ্গণও নিশ্চয়ই এটাই চায়। সবাই চায়, মৃতপ্রায় ফুটবল আবার প্রাণ ফিরে পাক।



মন্তব্য