kalerkantho



ধোনির রেকর্ড ভেঙে দিলেন ঋষভ পন্থ

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৫৪



ধোনির রেকর্ড ভেঙে দিলেন ঋষভ পন্থ

তিন অংকে পৌঁছতে ছক্কা হাঁকাচ্ছেন ঋষভ পন্থ। ছবি : এএফপি

টেস্ট ক্রিকেটে প্রথম রান এসেছিল ছক্কা দিয়ে। মঙ্গলবার জীবনের প্রথম সেঞ্চুরিও এল ছক্কা মেরেই! কাকতালীয় হলেও সত্য যে, ভারতের ২০ বছর বয়সী ঋষভের এই দুই স্মরণীয় মুহূর্তে বোলার ছিলেন  আদিল রাশিদ! প্রথমটা ঘটেছিল ট্রেন্ট ব্রিজে আর দ্বিতীয়টা ঘটল ওভালে। এবারের ওভাল ভারতকে কিছু দেয়নি শেষ ইনিংসে দুটি সেঞ্চুরি ছাড়া। এই মাঠে অনুষ্ঠিত শেষ টেস্ট বড় ব্যবধানে জিতে অ্যালিস্টার কুককে বিদায়ী সংবর্ধনা দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

পতৌদি সিরিজে দীনেশ কার্তিকের পরিবর্তেই দলে সুযোগ পেয়েছিলেন ঋষভ পন্থ। সেই সুযোগ কাজে লাগিয়ে ট্রেন্ট ব্রিজে ২৪ রানের ইনিংস আর উইকেটের পিছনে ৫টি ক্যাচ তালুবন্দি করে রেকর্ড বুকে নাম তুলেছিলেন এই নবাগত তরুণ। এবার ওভালের দ্বিতীয় ইনিংসে ১১৪ রানের ইনিংস খেলে ভারতের সাবেক অধিনায়ক এবং উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির রেকর্ডও ভেঙে দিলেন তিনি।

এতদিন পর্যন্ত টেস্টের দ্বিতীয় ইনিংসে ধোনির করা ৭৬ রানই ছিল কোনও ভারতীয় উইকেটকিপারের সর্বোচ্চ স্কোর। ২০০৭ সালে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসের সেই ৭৬ রানের রেকর্ড গুড়িয়ে দিয়ে নতুন মাইলস্টোন গড়লেন ঋষভ পন্থ। আরেকটি  উল্লেখ করার মতো বিষয় হলো, ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই সাবেক ভারত অধিনায়ককে পিছনে ফেলে দিলেন পন্থ!

একইসঙ্গে ইংল্যান্ডে কোনো ভারতীয় উইকেট কিপারের সর্বোচ্চ স্কোরের রেকর্ডও এখন ঋষভের দখলে। ২০০৭ সালে এই কেনিংটন ওভালে ভারতীয় উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ ৯২ রানের ইনিংস খেলেছিলেন ধোনি। এক দশকেরও বেশি সময় সেই রেকর্ড অক্ষত ছিল। এবার ২০ বছরের ঋষভের ব্যাটে ভাঙল সেই রেকর্ডও। ছক্কা মেরে সেঞ্চুরি করে ঋষভ কিংবদন্তি কপিল দেব, ইরফান পাঠান, হরভজন সিংদের পাশে বসলেন।



মন্তব্য