kalerkantho


রিভিউ নির্বাচনে ধোনির থেকে পিছিয়ে কোহলি: ভন

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ২০:২৫



রিভিউ নির্বাচনে ধোনির থেকে পিছিয়ে কোহলি: ভন

বিরাট কোহলি বড় ব্যাটসম্যান। তার অধিনায়কত্ব নিয়ে অধিকাংশ ক্রিকেট বিশ্লেষকই ইতিবাচক। তবে ডিসিশন রিভিউ সিস্টেমে কোহলির পারফরম্যান্স? প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক মাইকেল ভন মনে করেন, বিরাট কেবল ধোনির থেকে এই ক্ষেত্রেই পিছিয়ে!

ভারত অধিনায়কের রিভিউ নির্বাচনের ক্ষমতা নিয়ে ভনের বক্তব্য, বিরাট বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান একথা যেমন সত্যি। তেমনি বিরাট বিশ্বের সবথেকে খারাপ রিভিউার। এটাও সত্যি। প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের এই টুইট নিয়েই সরগরম ভারত এবং ইংলিশ সংবাদ মাধ্যম।

ওভালে তৃতীয় দিনে, ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের শুরুতেই ১০ মিনিটের মধ্যে যেভাবে দুটো রিভিউ হারিয়েছে ভারত অধিনায়ক, তারপরই এমন বিস্ফোরক টুইট করেন মাইকেল ভন। ব্রিটিশ ওপেনার জেনিংস এবং অ্যালিস্টার কুক, দুই ব্যাটসম্যানের ক্ষেত্রেই বিরাটের ডিআরএস ভুল প্রমাণিত হয়। ১০ ওভারে জাদেজার বলে জেনিংসের এলবিডব্লুউ এবং ১২ ওভারে  অ্যালিস্টারের এলবিডব্লুউ সিদ্ধান্ত, এই দুই ক্ষেত্রেই আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ডিআরএস নিয়েছিলেন বিরাট। দুবার-ই ফিল্ড আম্পায়ের নট আউট সিদ্ধান্তকেই বহাল রাখেন থার্ড আম্পায়ার।

এটাই প্রথমবার নয়, এই সিরিজ তো বটেই এর আগেও বহুবার ডিআরএস-এর ভুল সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে ভারত অধিনায়ককে। এখনো পর্যন্ত ৫৫টি ডিআরএস সিদ্ধান্তে কেবলমাত্র ১৭বারই সফল হয়েছেন বিরাট কোহলি। অর্থাৎ বিরাট এখন পর্যন্ত ৩০.৯ শতাংশ ক্ষেত্রেই সফল।

এদিক থেকে প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জুড়ি মেলা ভার। সিংহভাগ ক্ষেত্রেই ধোনি ডিআরএস-এ সাফল্য পেয়েছেন। এমনকি বিরাট কোহলিও ধোনির সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার প্রশংসা করেছেন।



মন্তব্য