kalerkantho


টানা টেস্ট খেলার বিশ্বরেকর্ড গড়ে এবার থামতে যাচ্ছেন কুক?

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৮ ১৯:৫৯



টানা টেস্ট খেলার বিশ্বরেকর্ড গড়ে এবার থামতে যাচ্ছেন কুক?

ছবি : এএফপি

খুশির খবর আসতে যাচ্ছে সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকের সংসারে। তৃতীয়বারের মতো বাবা হতে যাচ্ছেন তিনি। একই সময়ে ৩০ আগস্ট থেকে সাদাম্পটনে ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টে মাঠে নামবে ইংল্যান্ড। কিন্তু সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে সম্ভবত ওই টেস্ট মিস করতে যাচ্ছেন এই রানমেশিন।

একটানা ১৫৭ টেস্ট খেলার বিশ্বরেকর্ডে রয়েছে কুকের দখলে। ক্রিকেটবিশ্বে টানা এতগুলো টেস্ট কেউ খেলেননি। এই তালিকায় দুইয়ে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার। তিনি একটানা ১৫৩ টেস্ট খেলেছেন। তালিকায় ৩ রয়েছেন সাবেক অজি তারকা মার্ক ওয়া। তিনি টানা খেলেছেন ১০৭ টেস্ট। টানা  ১০৬ টেস্ট খেলে চারে রয়েছেন সাবেক ভারত অধিনায়ক সুনীল গাভস্কার।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুক যদি চতুর্থ টেস্টে খেলতে না পারেন, তবে টানা ১৫৭ টেস্ট খেলার পর তিনি থামবেন। ইংল্যান্ড টিম ম্যানেজম্যান্ট অবশ্য কুককে একাদশে পেতে আশাবাদী। আর ভক্তরা প্রার্থনা করছেন, বাবা হওয়ার সময় টেস্টে খেলার পথে বাধা যেন না হয়ে ওঠে। তাহলে বিরলতম রেকর্ডটি আর দীর্ঘায়িত হবে না।

কুক যদিও ভারতের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে ব্যাট হাতে ভরসা জোগাতে পারেননি। তিন টেস্টের পাঁচ ইনিংসে করেছেন মাত্র ৮০ রান। গড় ১৬। সর্বাধিক ২৯। ট্রেন্টব্রিজে দুই ইনিংসেই আউট হয়েছেন ইশান্ত শর্মার বলে। টেস্টে ১১ বার ইশান্তের বলে আউট হয়েছেন তিনি। এছাড়া চতুর্থ টেস্টে চোটের আক্রান্ত জনি বেয়ারস্টোকে পাচ্ছে না ইংল্যান্ড। কুক না খেললে অভিজ্ঞতার ঘাটতি পড়বে এটা নিশ্চিত। ভারতের জন্য সুযোগটা আরও বড় হবে।



মন্তব্য