kalerkantho


জায়গা হলো না কেবল মেসির!

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৮ ১৫:৫০



জায়গা হলো না কেবল মেসির!

ছবি : এএফপি

আর্জেন্টিনার ফুটবল জাদুকর। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার তিনি। অথচ উয়েফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় নাম নেই লিওনেল মেসির! উয়েফা বর্ষসেরা ফুটবলারদের নামের প্রাথমিক তালিকা প্রকাশ করার সঙ্গে সঙ্গেই সোশ্যাল মিডিয়ার ক্ষোভ প্রকাশ করে চলছেন মেসিভক্তরা। কারণ এমন কিছু ফুটবলারের নাম এই তালিকায় আছে, যারা মেসির সঙ্গে কোনোভাবেই সমতূল্য নয়।

সোমবার উয়েফা বর্ষসেরা পুরস্কারের জন্য যে ১০ জন ফুটবলারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে ক্রিশ্চিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ, মোহাম্মদ সালাহ, কেভিন ডি ব্রইন, আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ডের নাম রয়েছে। আশ্চর্যজনক ভাবে রয়েছে সার্জিও রামোসের নামও। নেই শুধু মেসির নাম।

এদিকে সোশ্যাল সাইটে মেসিভক্তরা লিখেছেন, 'ফুটবল মানে শুধু জয় বা গোল নয়। ফুটবলপ্রেমীরা মাঠে যান মেসির মতো শিল্পীর খেলা দেখতে। এই মুহূর্তে মেসির ধারেকাছে আসার মতো কেউ নেই।'

আর এক ভক্তের টুইট, 'উয়েফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় নাম না থাকলেও মেসিই শ্রেষ্ঠ।'

তবে উচ্ছ্বসিত মোহাম্মদ সালাহর ভক্তরা। ফুটবলারদের সংস্থার বিচারে বর্ষসেরা পুরস্কারও পেয়েছেন। বর্ষসেরা পুরস্কারের জন্য ১০ জন ফুটবলারকে বেছে নেওয়া হয়েছে ৮০ জন কোচ ও ৫৫ জন সাংবাদিকের ভোটের ভিত্তিতে। তালিকা থেকে সেরা ৩ জনকে বেছে নেবেন বিচারকরা। ৩০ আগস্ট মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্রয়ের আগে পুরস্কৃত করা হবে বর্ষসেরা ফুটবলারকে।



মন্তব্য