kalerkantho


এশিয়াডে কলঙ্কজনক ঘটনা ঘটাল ৪ জাপানি খেলোয়াড়!

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৮ ১৮:০০



এশিয়াডে কলঙ্কজনক ঘটনা ঘটাল ৪ জাপানি খেলোয়াড়!

সংবাদ সম্মেলনে ক্ষমা চাইছেন জাপান বাস্কেটবল অ্যাসোসিয়েশনের ইয়োকে মিতসুয়া। ছবি : এএফপি

গত রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার দিন গ্যালারি পরিস্কার করে সারাবিশ্বের মানুষের প্রশংসা আদায় করে নিয়েছিল জাপান। সভ্য ভদ্র জাতি হিসেবে জাপানিরা এমনিতেই পরিচিত। কিন্তু চলতি এশিয়ান গেমসে চার খেলোয়াড়ের কর্মকাণ্ডে কলঙ্কের দাগ লাগল উন্নতির শিখরে থাকা দেশটির গায়ে! এশিয়ান গেমসে তাদের বাস্কেটবল দলের চার খেলোয়াড় যৌনকর্মী ভাড়া করে ধরা পড়েছেন!

গত বৃহস্পতিবার কাতারের বিপক্ষে জেতার পর রাতের ঘটনা। জয়ের আনন্দে নৈশভোজ সারে খেলোয়াড়েরা। এদের মধ্যে থেকে চার জন হয়তো একটু বেশিই উপভোগ করতে চেয়েছিলেন। তাই ডিনারের পর জাতীয় দলের জার্সি পরেই নাইটক্লাবে চলে যান তারা। সেখানে গিয়ে মদ্যপানের পাশাপাশি যৌনকর্মী ভাড়া করে হোটেলে নিয়ে আসেন ওই চার খেলোয়াড়। উদ্দাম রাত কাটানোর পর সকালে ধরা পড়ে যান তারা। খবর ফাঁস হওয়ার সাথে সাথে জাপানে তুমুল সমালোচনার ঝড় শুরু হয়। 

সংবাদ সম্মেলনে জাপানি কায়দায় ক্ষমা চাইছেন অভিযুক্ত ফুটবলাররা। ছবি : এএফপি

ওই চার খেলোয়াড়ের বিরুদ্ধে দ্রুত অ্যাকশনে যায় দেশটির বাক্সেটবল অ্যাসোসিয়েশন। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অপরাধে ওই চারজনকে বহিষ্কার করা হয়েছে। দলে থাকা বাকি ৮ জনকে নিয়েই এশিয়ান গেমসের বাকিটা পথ পাড়ি দিতে হবে জাপানকে। বলা হচ্ছে, নাইট ক্লাবে গিয়ে কোনো দালালের খপ্পরে পড়েই এই কীর্তি ঘটিয়েছেন ওই চারজন। এই ঘটনার জন্য জাপানের শেফ দ্য মিশন ইয়াসুহিরো ইয়ামাশিতা পুরো জাতির কাছে ক্ষমা চেয়েছেন।

শুধু বহিস্কারই নয়, ওই চার খেলোয়াড়কে নিজ খরচে ইন্দোনেশিয়া থেকে দেশে ফিরতে হবে। জাপানি শেফ দ্য মিশন বলেছেন, 'ওদের মনে রাখা উচিত, খেলোয়াড়েরা সমাজের আদর্শ। শুধু খেলার মাঠে নয়, সবখানেই তারা প্রতিনিধিত্ব করে দেশকে। এই ঘটনায় আমাদের মাথ হেঁট হয়ে গেছে। আমরা ক্ষমাপ্রার্থী। এখন থেকে খেলোয়াড়দের আদব-কায়দা আরও ভালো করে শেখাতে হবে।'



মন্তব্য