kalerkantho


পরিচয় গোপন করে ফুটবল ট্রায়ালে রোনালদিনহোর ছেলে

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৮ ০৪:২৬



পরিচয় গোপন করে ফুটবল ট্রায়ালে রোনালদিনহোর ছেলে

ছেলে হবে বাবার মতো। সাধারণ বাড়ির ছেলের কাছে পাড়া-পড়শি, আত্মীয়-স্বজনের প্রত্যাশা অনেক সময় এমন না-ও থাকতে পারে। কিন্তু তারকা বাবার ছেলে হলে আর রক্ষে নেই! বাবা বিখ্যাত হলে ছেলেকেও তাঁর মতো হতে হবে। এমন একটা আপ্ত ধারণা এই সমাজে রয়েছে। আর তাতেই অনেক সময় মাথায় প্রত্যাশার পাহাড় নিয়ে মাঠে নামতে হয় ছেলেকে।

বিখ্যাত বাবার ছেলে। তাই একটা সময় নিজের পরিচয় বদলাতে ক্রিকেট কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের ছেলে পদবিটাই বদলে ফেলেছিলেন। এবার একই কাণ্ড করল ব্রাজিল কিংবদন্তি রোনালদিনহোর ছেলে। ফুটবল ট্রায়াল দিতে গিয়ে বাবার নাম একবারের জন্যও বলল না সে। এমনকী পরিচয় জানাজানি হতে বেশ অস্বস্তিতেই পড়ল রোনালদিনহোর ছেলে। হোয়াও মেন্দেস নিজের প্রতিভার জোরেই বড় ক্লাবে খেলতে চায়।

বয়স মাত্র ১৩। স্কিল ও টেকনিকের বিচার করলে রোনালদিনহোর সঙ্গে অনেক মিল। এত অল্প বয়সেই হোয়াও তাঁর প্রতিভার ঝলক দেখিয়েছে। ব্রাসিলিয়াতে বাবার পুরনো ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনের ট্রায়ালে অংশ নিয়েছিল রোনালদিনহোর ছেলে।

এরপর ক্রুজেইরোর ট্রায়ালেও গিয়েছিল সে। তবে দুই জায়গাতেই হোয়াও নিজের পরিচয় গোপন করে। নাম গোপন করার কারণ, বাবার জন্য তাঁকে দলে নেওয়া হোক এমনটা চায় না মেন্দেস। জানা গেছে, ট্রায়ালেই স্কাউটদের মুগ্ধ করেছেন হোয়াও। ইয়ানানিনা নাতালিয়া মেন্দেস নামের এক নৃত্যশিল্পীকে ২০০৪ সালে বিয়ে করেছিলেন রোনালদিনহো। তবে মাত্র দুই বছর টিকেছিল সেই বিয়ে। নাতালিয়া আর রোনালদিনহোর সন্তান হোয়াও। জিনিউজ



মন্তব্য