kalerkantho


কোহলির আক্ষেপ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৮ ১১:১১



কোহলির আক্ষেপ

রান করা যার কাছে ডাল-ভাত। সেই কোহলিই কিনা রানের জন্য আক্ষেপ করছেন। মাত্র তিন রানের জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে দ্বিতীয় শতরান হারালেন কোহলি। যদিও ট্রেন্ট ব্রিজে তার ব্যাটে ভর করে ঘুরে দাঁড়িয়েছে টিম ইন্ডিয়া। কোহলির শতরান মিসের দিন দিনের শেষে ৬ উইকেটে ৩০৭ রান তুলেছে কোহলিরা। কিন্তু কোহলির আক্ষেপটা রয়েছেই গেছে।

কোহলি-রাহানের ব্যাটে সিরিজে প্রথমবার রুটবাহিনীকে চাপে ফেলতে পেরেছে ভারতীয় ব্যাটিং। ৮২ রানে প্রথম তিন ব্যাটসম্যানকে হারিয়ে লাঞ্চ করতে যাওয়া ভারত অধিনায়ক অজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে ভারতীয় ইনিংসের হাল ধরেন। চতুর্থ উইকেটে ১৫৯ রানের পার্টনারশিপ গড়ে বিরাট-রাহানে জুটি। রাহানের মতো শতরান হাতছাড়া হল বিরাটেরো। লক্ষ্যে স্থির থেকেও টেস্ট ক্যারিয়ারে ২৩ সেঞ্চুরিটা মাঠে রেখে এলেন বিরাট কোহলি।

সেঞ্চুরি থেকে ১৯ রান দূরে থেমে যায় রাহানের লড়াই। ধৈর্যের পরীক্ষায় শেষ পর্যন্ত নতিস্বীকার করেন এই ডানহাতি ব্যাটসম্যান। ব্যক্তিগত ৮১ রানে স্টুয়ার্ট ব্রডের অফ-স্টাম্পের বাইরের বল তাড়া করে স্লিপে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরে রাহনে। এক হাতে দারুণ ক্যাচ নেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক অ্যালেস্টাার কুক। আর ব্যক্তিগত ৯৭ রানে লেগ-স্পিনার আদিল রশিদের শিকার বিরাট। ২৭৯ রানে পাঁচ উইকেট হারায় ভারত।

কোহলি আউট হলে এই টেস্টে অভিষেক হওয়া রিশভকে নিয়ে ভালোই ব্যাট করে যাচ্ছিলেন পান্ডিয়া। কিন্তু একেবারে শেষ মুহূর্তে জেমস অ্যান্ডারসনের শিকার হয়ে মাঠ ছাড়েন পান্ডিয়া। ইংল্যান্ডের হয়ে ৭৫ রানে ৩ উইকেট নিয়েছেন ওকস। এ ছাড়া একটি করে উইকেট নিয়েছেন অ্যান্ডারসন, রশিদ ও ব্রড।



মন্তব্য