kalerkantho


শোকার্ত পরিবেশে শনিবার রোনালদোর অভিষেক

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৮ ২০:১৭



শোকার্ত পরিবেশে শনিবার রোনালদোর অভিষেক

দিবালার সঙ্গে বেশ জমে গেছে রোনালদোর। ছবি : গেটি ইমেজেস

অবশেষে জুভেন্তাসের হয়ে সিরি এ লিগে বহু প্রতিক্ষীত অভিষেক ঘটতে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। জুভেন্তাস আগামীকাল শনিবার পর্তুগিজ সুপারস্টারকে নিয়ে টানা ৮ম বারের মতো ইতালির শীর্ষ লিগের শিরোপা জয়ের মিশনে নামছে। রিয়াল মাদ্রিদ ছেড়ে আসা এই ফুটবল তারকার অভিষেক ম্যাচে জুভেন্তাসের প্রতিপক্ষ চিয়েভো। শনিবার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

 

এমন একটি সময়ে ৩৩ বছর বয়সী রোনালদোর অভিষেক হতে যাচ্ছে, যখন গোটা ইতালি শোকার্ত। সিআর সেভেনের অভিষেকের দিনটি সেখানে জাতীয় শোক দিবস হিসেবেই পালন করা হচ্ছে। উত্তর পশ্চিমাঞ্চলিয় বন্দর নগরীর মোরান্ডি ব্রিজ ভেঙে পড়ে ৩৯ জন নিহত হওয়ার ঘটনায় এই শোক পালন চলছে ইতালি জুড়ে। খেলোয়াড়রা মাঠে নামবে কালো ব্যাজ ধারণ করে।

পাঁচ বারের ব্যালন ডি'অর জয়ী রোনালদো সদ্য সমাপ্ত গ্রীষ্মকালীন দল বদলের সময় ১০০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্তাসে যোগ দিয়েছেন। ইতালিয় ক্লাবটির প্রধান লক্ষ্য অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা খরা দূর করা।

রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে ব্যর্থ হওয়া ইতালিতে সবাই আশা করছে প্রতিপক্ষ দুর্বল হলেও শনিবারের ওই ম্যাচেই অংশ নিবেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতালিয় ফুটবলের কিংবদন্তি দিনো জফ বলেন, 'সে (রোনালদো) চ্যাম্পিয়নশিপের মর্যাদাকে আর উচ্চতায় নিয়ে যাবেন। সবাই এই সুবিধা কাজে লাগাতে পারে। রোনালদোর করাণে সবার দৃষ্টি আমাদের প্রতি নিবন্ধিত থাকলেও মাঠে সিরি আ লিগ লাভবান হবে। তার আগমনের কারণে সিরি এ লিগে অন্য বড় নামগুলোও যুক্ত হবে।'

জুভেন্তাস মিডফিল্ডার জার্মানির সামি খেদিরা বলেন, তিনি আবারও রোনলদোর সঙ্গে খেলার জন্য মুখিয়ে ছিলেন। ভুলে গেছেন বিশ্বকাপে নিজ দেশের খেলার ফলাফল। যেখানে পর্তুগালের কাছে পরাজিত হয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল জার্মানদের।

নিজের ইনস্টাগ্রাম একাউন্টে খেদিরা লিখেছেন, ,নতুন মৌসুম শুরু করার জন্য আমার আর তর সইছে না। রিয়াল মাদ্রিদে এক সঙ্গে খেলার পর আবারো রোনালদোর সঙ্গে খেলার সুযোগ পাওয়াটা চমৎকার ঘটনা। নতুন মৌসুমের উত্তেজনা থাকলেও এটি হবে আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিনতম মৌসুম। জুভেন্তাসের হয়ে ৯ গোল করে চমৎকার একটি মৌসুম পার করার পর বিশ্বকাপে দুটি ম্যাচ আমি খুবই খারাপ খেলেছি।'

জুভেন্তাসে রোনালদোকে কেন্দ্র করে আক্রমণের ছক তৈরি হলেও দলটির রক্ষণভাগেও থাকছে বিষ্ময়। যেখানে দায়িত্ব পালন করবেন আন্দ্রেয়া বারজাগলি ও নবাগত জোয়াও ক্যানসেলো। বিশ্বকাপ জয়ী ব্লেইস মাতুইদিও একাদশের হয়ে মাঠে নামতে পারেন। কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি দলে ভেড়ানো নতুন মিডফিল্ডার এমরে ক্যান ও খেদিরার সঙ্গে দলে রাখতে পারেন মিরালেম পজনিক ও হুয়ান কুয়াড্রডোকে।



মন্তব্য