kalerkantho


তামিমের বিশ্বাস, একজন সঙ্গী তিনি পাবেন

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৮ ১৪:২৬



তামিমের বিশ্বাস, একজন সঙ্গী তিনি পাবেন

বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল। দীর্ঘ ১১ বছর ধরে ওপেনিংয়ের ১ নম্বর পজিশনটি ধরে রেখেছেন তিনি। কিন্তু তার সঙ্গী? লিস্ট দেখলে মাথা ঘুরে যাওয়ার কথা। এখন পর্যন্ত তামিমের বিপরীতে মোট ১৪ জন্য ওপেনার নামানো হয়েছে। কিন্তু তাদের একজনও থিতু হতে পারেননি। যাকে নিয়ে অনেক আশা ছিল, সেই সৌম্য সরকারও নিজেকে হারিয়ে খুঁজছেন। বিষয়টি আপাতৃদষ্টিতে হতাশার হলেও তামিম হতাশ নন। তার বিশ্বাস, একজন সঙ্গী জুটে যাবে।

টেস্ট এবং ওয়ানডে থেকে অনেক আগেই বাদ পড়েছেন সৌম্য সরকার। এই বিধ্বংসী ওপেনারকে ঘিরে অনেক স্বপ্ন ছিল এবং এখনও আছে। সর্বশেষ এনামুল হক বিজয়কে দুটি সিরিজে চেষ্টা করা হলো। কিন্তু কোনো লাভ হয়নি। ত্রিদেশীয় সিরিজ এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তিনি ব্যর্থ। ২০০৭ থেকে এই দুজন ছাড়াও তামিমের ওপেনিং সঙ্গী ছিলেন- আশরাফুল, শাহরিয়ার নাফীস, জুনায়েদ, নাজিম উদ্দিন, ইমরুল কায়েস, মেহরাব জুনিয়ররা। কেউ টিকে যেতে পারেননি।

সৌম্য সরকারের সঙ্গে জুটির শুরুটা ছিল অসাধারণ। তার সঙ্গেই সর্বোচ্চ ৩ বার সেঞ্চুরি জুটি গড়েছেন তামিম। ২৩ ইনিংসে গড় ৩৯.২৬, তামিমের সঙ্গে একাধিকবার গড়া জুটিগুলোর মধ্যে এখনও সেরা গড় এই জুটির। কিন্তু উজ্জ্বল শুরুর পর ক্রমেই সৌম্য বিবর্ণ হয়েছেন। আবার 'এ' দলের হয়ে আয়ারল্যান্ড সফরে গিয়ে বিধ্বংসী ব্যাটিংও করেছেন। ইমরুল কায়েস একটু লম্বা সময় তামিমের সঙ্গী ছিলেন। দুজনে ৫৪ ইনিংস ব্যাট করে ১৭১৮ রান তুলেছেন। ৩১.৮১ গড়ে সেঞ্চুরি জুটি ২টি, ৯টি পঞ্চশোর্ধ জুটি। কিন্তু ইমরুল ধারাবাহিক হতে পারেননি।

২০১৯ বিশ্বকাপ সামনে রেখে তবুও আশার কথা জানাচ্ছেন তামিম। তিনি বললেন, 'সঙ্গী না পাওয়া হতাশার নয়। আমি দলের সঙ্গে থেকে যা দেখি, যাদের দায়িত্ব দেওয়া হয়, তারা সবাই প্রচণ্ড চেষ্টা করে। অনুশীলন করে। নিজেদের উন্নতি করতে যতটা করার দরকার, করার চেষ্টা করে। কোনোভাবে হচ্ছে না। যে লেভেলে আমরা চাই, সেটা হচ্ছে না।'

নিজের আত্মবিশ্বাস প্রকাশ করে দেশসেরা ওপেনার আরও বলেন, 'কিন্তু ওদের কারও যোগ্যতা নিয়ে আমরা সংশয় নেই। আমার সঙ্গে যারাই ওপেন করেছে, সবারই সামর্থ্য আছে বাংলাদেশকে সার্ভিস দেওয়ার। আমার কাছে মনে হয়, একটি-দুটি ম্যাচে ভালো ইনিংস খেলতে পারলে সেই আত্মবিশ্বাস নিয়েই ওরা দলে থিতু হতে পারবে। বিশ্বকাপের বেশি দিন নেই। তবে আমাদের অনেক খেলা আছে। টিম ম্যানেজমেন্ট যাদের নিয় ভাবছে, আশা করি তাদের যথেষ্ট সময় দেওয়া হবে। পর্যাপ্ত সুযোগ পেলে আশা করি ওরা ভালো করবে। তারা।'



মন্তব্য