kalerkantho


তৃতীয় টেস্টে ভারতের নেতা অশ্বিন?

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৮ ১৪:০৮



তৃতীয় টেস্টে ভারতের নেতা অশ্বিন?

প্রথম দুই টেস্ট যাচ্ছেতাইভাবে হেরে গিয়ে ৫ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে বিরাট কোহলির ভারত। আগামী ১৮ আগস্ট ট্রেন্টব্রিজে শুরু হতে চলা তৃতীয় টেস্ট হারলে সিরিজ হাতছাড়া হবে সফরকারীদের। মড়ার ওপর খাড়ার ঘা হিসেবে চোটে পড়েছেন অধিনায়ক কোহলি। ট্রেন্টব্রিজে নামার আগে ভারতীয় দল অধিনায়ক বিরাট কোহলির চোট সেরে ওঠার দিকে তাকিয়ে রয়েছে। 

বিসিসিআইয়ের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, তৃতীয় টেস্টে কোহলি খেলতে না পারলে ভারতকে নেতৃত্ব কে দেবেন সেটা নিয়েও আছে সংশয়। লর্ডসে দ্বিতীয় টেস্টে কোহলির পিঠের ব্যথার সমস্যা দেখা দিয়েছিল। ব্যাটিং করার সময় ওই চোট ভালোমতোই বেগ দিয়েছিল তাকে। যদিও কোহলি জানিয়েছেন, তৃতীয় টেস্টের আগে সেরে ওঠার ব্যাপারে আশাবাদী তিনি। কিন্তু তিনি খেলতে না পারলে টিম ম্যানেজমেন্টকে বিকল্প অধিনায়ক বেছে নিতে হবে।

এমনিতে অধিনায়ক খেলতে না পারলে সহ অধিনায়ক দলকে নেতৃত্ব দেন। কিন্তু সহ অধিনায়ক আজিঙ্কা রাহানের সাম্প্রতিক ফর্ম একেবারেই গ্রহণযোগ্য নয়। এই অবস্থায় তার হাতে অধিনায়কত্বের ভার তুলে দেওয়া হবে, এমন সম্ভাবনা ক্ষীণ। ভারতের টিম ম্যানেজমেন্ট চায় না, অধিনায়কত্বের অতিরিক্ত বোঝা তার ব্যাটিংয়ে কোনোরকম প্রভাব ফেলুক।

এই অবস্থায় কোহলির বিকল্প হতে পারেন দলের অভিজ্ঞ স্পিনিং অল-রাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিনের অধিনায়কত্বের অভিজ্ঞতাও রয়েছে। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়কত্ব করেছেন। তার দল টুর্নামেন্টে ভালো পারফর্ম করেছিল। সেইসঙ্গে চলতি সিরিজে ছন্দে রয়েছেন অশ্বিন। গত দুই টেস্টে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও দলকে সাহায্য করেছেন। প্রথম দুই ম্যাচে তার সংগ্রহ ৮৭ রান আর বল হাতে নিয়েছেন ৭ উইকেট।



মন্তব্য