kalerkantho


আবর্জনা দিয়ে তৈরি হলো রিয়াল মাদ্রিদের জার্সি!

কালের কণ্ঠ অনলাইন   

৯ আগস্ট, ২০১৮ ২০:৩৩



আবর্জনা দিয়ে তৈরি হলো রিয়াল মাদ্রিদের জার্সি!

যদি কেউ বলে যে, আসন্ন মৌসুমে রিয়ালের সব খেলোয়াড় গায়ে সামুদ্রিক আবর্জনা মেখে মাঠে নামবেন- খুব একটা ভুল হবে না। যেভাবে চারপাশে আবর্জনার পরিমাণ বাড়ছে তার বিরুদ্ধ সোচ্চার হতে এই উদ্যোগ মাদ্রিদের ক্লাবের। সাগরে ভেসে থাকা প্লাস্টিকের আবর্জনা নিয়ে অনেক দিন ধরেই পরিবেশবাদীরা সচেতনতা গড়ে তোলার চেষ্টা করছেন। মানুষের ফেলে দেওয়া এই প্লাস্টিকের বোতল ও অন্যান্য সামগ্রী সমুদ্রের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করছে।

এসব বর্জ্যের পুনর্ব্যবহারের উদ্দেশ্যে একটা দারুণ উদ্যোগ নিয়েছিল একটি ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা। ফেলে দেওয়া বোতলগুলো থেকেই তৈরি করেছে বিশেষ এক জার্সি। রিয়াল মাদ্রিদের জন্য। এর আগে ২০১৬ সালে রিয়াল ও বায়ার্ন মিউনিখের ফুটবলাররা নিজ নিজ দেশের লিগে একটি ম্যাচ ঠিক এমনই এক জার্সি গায়ে চাপিয়ে মাঠে নেমেছিলেন। আর এবার পুরো মৌসুমেই রিয়াল গায়ে চাপাবে এ জার্সি। এ জার্সির কলারে একটি স্ট্রিপ থাকছে, তাতে লেখা রয়েছে 'সাগরের জন্য'।

এ ব্যাপারে সেই ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা সহযোগিতা পাচ্ছে পারলে ফর দ্য ওশেনের। সমুদ্রের আবর্জনা থেকে সৃষ্ট জার্সি বানানোর বস্তুটি প্রস্তুতে মূল ভূমিকা রেখেছে পারলে। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সাইরিল গাশচ বলেছেন, 'রিয়ালের মতো ক্লাবকে এমন উদ্যোগে সঙ্গী পেয়ে কতটা উচ্ছ্বসিত তারা।

তার ভাষায়, 'আমাদের বার্তা সবার কাছে পৌঁছে দেওয়ার ক্ষমতা আছে রিয়াল মাদ্রিদের। পৃথিবীজুড়ে ওদের প্রচুর সমর্থক। তাদের কাছে এটা পৌঁছাতে এবং তাদের কাজে ও সিদ্ধান্ত গ্রহণে রিয়াল প্রভাব রাখতে পারবে। এটা চারটি মহাসাগরের টিকে থাকার কথা বলে, চারটি প্রজাতির কথা বলে। সমুদ্রে প্লাস্টিকের আবর্জনা যে ভয়ংকর সমস্যা সৃষ্টি করছে সেটার কথাও মনে করিয়ে দেয়।'



মন্তব্য