kalerkantho


অভিমান ভেঙে টেস্ট আর টি-টোয়েন্টিতে ফিরবেন মাশরাফি?

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুলাই, ২০১৮ ১৫:২২



অভিমান ভেঙে টেস্ট আর টি-টোয়েন্টিতে ফিরবেন মাশরাফি?

ছবি : এএফপি

বাংলাদেশের ক্রিকেটের সফলতম ক্রিকেটার এবং অধিনায়ক তিনি। অথচ তাকেই বারবার আঘাত দেওয়া হয়েছে। ২০১১ বিশ্বকাপে সুযোগ না পেয়ে তার কান্না এখনও মনে আছে ক্রিকেটপ্রেমীদের। সর্বশেষ নেতৃত্ব পেয়ে ওয়ানডে দলটাকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। টি-টোয়েন্টি নিয়ে কাজ শুরু করেছিলেন; কিন্তু সময়টা কম পেলেন। সরতে হলো দায়িত্ব থেকে। তারপর হয়ে গেল আরও অনেক নাটক। আরও একবার ফেরানো হলো তাকে।

টি-টোয়েন্টি থেকে মাশরাফির অসময়ে অবসর মেনে নিতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। রাস্তায় প্রতিবাদ হয়েছে। ইনজুরির হানায় টেস্ট তো তিনি অনেকদিনই খেলেন না। দেশের টেস্ট ক্রিকেটে যখন ক্রান্তিকাল চলছে, তখন চাইলেন ফিরতে। কিন্তু বিসিবি সাড়া দিলনা। বিসিবি চাইছিল মাশারাফি টি-টোয়েন্টিতে ফিরুক। সংবাদমাধ্যমে লেখালেখির পর বিসিবি সভাপতি ম্যাশকে টেস্টে ফেরানোর ব্যাপারে বললেন। কিন্তু অভিমানী ম্যাশ 'না' বলে দিয়েছেন ততদিনে।

গত প্রায় এক বছর ধরে টেস্ট এবং টি-টোয়েন্টিতে ভয়াবহ অবস্থায় আছে বাংলাদেশ। সম্প্রতি ক্যারিবীয় দ্বীপপুঞ্জে হোয়াইটওয়াশ হয়েছে। গড়েছে নিজেদের সর্বনিম্ন দলীয় ৪৩ রানের লজ্জার রেকর্ড। টানা পাঁচ ইনিংসে দেড়শ রানের নিচে অল-আউট হয়ে ৬০ বছরের 'রেকর্ড' ভেঙে দিয়েছে! তারপর ওয়ানডে দলকে নেতৃত্ব দিতে দেশ থেকে উড়ে গেলেন ম্যাশ। প্রথম ওয়ানডে জিতে দলের অবস্থাই পাল্টে গেল!

গায়ানায় শুধু নেতৃত্বের ম্যাজিকটাই দেখাননি মাশরাফি, দেখিয়েছেন বল হাতে জাদু। ১০ ওভারে ১ মেডেনসহ ৩৭ রানে ৪ উইকেট নিয়ে দেখিয়ে দিয়েছেন, ৩৪ বছর বয়সেও কেন তিনি দেশের সেরা পেসার। অথচ এই পারফর্মেন্সের আগে তেমন কোনো অনুশীলনের সুযোগ পাননি ম্যাশ। ওয়েস্ট ইন্ডিজে যাওয়ার আগে দেশে টানা তিন সপ্তাহের বেশি হাসপাতালে দৌঁড়াতে হয়েছে স্ত্রী সুমিকে নিয়ে। এমন অসম্ভব স্নায়ুর জোর আছে যার, তিনি নিশ্চয়ই পারবেন টেস্ট আর টি-টোয়েন্টি দলটাকেও তাতিয়ে দিতে। এমন কিছু কি হবে?



মন্তব্য