kalerkantho



গায়ানা বাংলাদেশের জন্য 'পয়া' ভেন্যু

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুলাই, ২০১৮ ১১:২৫



গায়ানা বাংলাদেশের জন্য 'পয়া' ভেন্যু

গায়ানায় মাশরাফি ম্যাজিকে পাল্টে গেল বাংলাদেশ! সিরিজের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে ৪৮ রানে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ। এই জয়ে মনে পড়ে গেল ২০০৭ বিশ্বকাপ স্মৃতি। এই মাঠেই তো সেবার দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানে হারিয়েছিলো টাইগাররা। সেই দলেও ছিলেন সাকিব, তামিম, মুশফিক ও মাশরাফি।

গায়ানার মাঠ বাংলাদেশের জন্য সত্যিই পয়মন্ত ভেন্যু। অতীত রেকর্ড তাই বলে। ২০০৭ বিশ্বকাপে সুপার এইটে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর গতকাল ওয়েস্ট ইন্ডিজকেও হারাল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার সে স্মৃতি থেকে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার ভালো সুযোগ ছিলো সফরকারীদের। কিন্তু সফরে দুটি টেস্টে যেভাবে বাংলাদেশ হেরেছে তাতে ওয়ানডে সিরিজের আগে চিন্তার ভাঁজটা গভীরই ছিলো বাংলাদেশের কপালে। তবে সেই ভাঁজ মুছে ফেলার পণ ছিলো অধিনায়ক মাশরাফির। টেস্ট সিরিজে ছিলেন না তবে ওয়ানডে সিরিজে বাংলাদেশকে সাফল্য এনে দেওয়ার লক্ষ্য ছিলো মাশরাফির।

প্রথমে ব্যাট হাতে ওপেনার তামিম ইকবালের অপরাজিত ১৩০ ও সাকিব আল হাসানের ৯৭ এবং পরে বল হাতে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৭ রানে ৪ উইকেট শিকারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ জয় স্বস্তি দিচ্ছে বাংলাদেশকে।

নেতৃত্বে মাশরাফি আছেন বলে হয়তো এমনটা হয়েছে। বাংলাদেশ ক্রিকেটে মাশরাফি যেন এক জাদুর কাঠি। প্রথম ওয়ানডেতে জয় তুলে নিয়ে আবারো নিজেকে প্রমাণ করলেন ম্যাশ। বল হাতে ৪ উইকেট নিয়ে দলের জয়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

আসলে দুঃস্বপ্নের মতো কাটানো টেস্ট সিরিজের পর দল ডুবে ছিল হতাশায়। দেশে বিসিবি প্রধানের নানা বিতর্কিত মন্তব্যও দলে জন্ম দিয়েছে নানা প্রতিক্রয়া। সব মিলিয়ে মিইয়ে ছিল দল। জাগানোর কাজটি সহজ হওয়ার কথা নয়।



মন্তব্য