kalerkantho


'আমরা আর্জেন্টিনাকে হারিয়েছিলাম... মেসির আর্জেন্টিনাকে!'

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১৯:০৪



'আমরা আর্জেন্টিনাকে হারিয়েছিলাম... মেসির আর্জেন্টিনাকে!'

আর্জেন্টিনা দলের বাকী দশ সদস্যকে আপনি ছুড়ে ফেলতে পারেন; কিন্তু কখনই ছুড়ে ফেলতে পারবেন না একজনকে। তিনি মাঠ ও মাঠের বাইরের ট্র্যাজিক নায়ক। শিরোপা জিততে পারেননি একটাও; তবুও জাদুকরী ফুটবল আর পরিপাটি ব্যক্তিগত জীবনের কারণে বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্তের হৃদয়ে স্থায়ী জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। ফেবারিট না হলেও তার দলকে হারানো একটু বিশেষ কিছুই বটে। 

রাশিয়া বিশ্বকাপে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে লিওনেল মেইসর আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়ার ঘটনাটি ফ্রান্সকে আত্মবিশ্বাস জুগিয়েছিল বলে জানালেন বিশ্বকাপজয়ী দলটির অধিনায়ক হুগো লরিস। কারণ একই দলকে টেনে নেওয়ার ক্ষমতা মেসির আছে। ফ্রান্সের বিশ্বকাপ শেষ হতে পারতো শেষ ষোলোতে। আর্জেন্টিনার বিপক্ষে এক পর্যায়ে ২-১ গোলে পিছিয়ে পড়েছিল তারা। শেষ পর্যন্ত পাভার্ড আর এমবাপের গোলে ৪-৩ ব্যবধানে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ফরাসিরা।

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে গর্বিত লরিস বলেছেন, 'আমরা আর্জেন্টিনাকে হারিয়েছিলাম…মেসির আর্জেন্টিনাকে। এটা আমাদের আত্মবিশ্বাস দিয়েছিল। আমরা বুঝতে পেরেছিলাম, আমাদের এগিয়ে যাওয়ার সামর্থ্য আছে। প্রতিটা ম্যাচই ছিল কঠিন। তবে আমরা খুব ভালো করেছিলাম। আমরা অনুভব করেছিলাম, আমরা খুবই শক্তিশালী একটা দল।'

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ ব্যবধানে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জয় করে ফরাসিরা। এর আগে ১৯৯৮ বিশ্বকাপে শিরোপা জিতেছিল দিদিয়ের দেশ্যমের নেতৃত্বাধীন দলটি।



মন্তব্য