kalerkantho


মহারাজের ৮ উইকেট; শ্রীলঙ্কা ধ্বংসস্তুপ

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১৮:৪৭



মহারাজের ৮ উইকেট; শ্রীলঙ্কা ধ্বংসস্তুপ

ইনিংসে ৮ উইকেট নেওয়ার পর সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাচ্ছেন কেশব মহারাজ। ছবি : এএফপি

শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টের প্রথম দিনের নায়ক দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন ৩২ ওভার বল করে ১১৬ রানে ৮ উইকেট শিকার করেছেন তিনি। তার দুর্দান্ত বোরিংয়ের পর ৮৬ ওভারে প্রথম দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৯ উইকেটে ২৭৭ রান।

কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে ১১৬ রান যোগ করেন শ্রীলঙ্কার দুই ওপেনার দানুশকা গুনাথিলাকা ও দিমুথ করুনারত্নে। ১ রানের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানকে নিজের শিকার বানিয়েছেন মহারাজ। গুনাথিলাকা ৫৭ ও করুনারত্নে ৫৩ রান করে আউট হন।

তিন নম্বরে ব্যাট হাতে নেমে হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ধনানঞ্জয়া ডি সিলভা। হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংসটা বড় করতে পারেননি ডি সিলভাও। ৬০ রান করে মহারাজের তৃতীয় শিকার হন তিনি।

প্রথম তিন ব্যাটসম্যানের হাফ সেঞ্চুরির পর শ্রীলঙ্কার আর কোন ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে পারেননি। মহারাজের ঘুর্ণিতে দিশেহারা হয়ে পড়ে শ্রীলঙ্কার পরের দিকের ব্যাটসম্যানরা। প্রথম তিন ব্যাটসম্যানের পর কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, নিরোশান ডিকবেলা, দিলরুয়ান পেরেরা ও অধিনায়ক সুরাঙ্গা লাকমলকে শিকার করেন মহারাজ।

২২তম টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবারের মত ৫ বা ততোধিক উইকেট নিলেন মহারাজ। দিন শেষে সর্বমোট ৮ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে চাপে রাখেন তিনিই। ১১৬ রানে ৮ উইকেট তার ক্যারিয়ারসেরা বোলিং। পাশাপাশি শ্রীলঙ্কার মাটিতে এক ইনিংসে সবচেয়ে একক বোলার হিসেবে বেশি উইকেট শিকারের নতুন রেকর্ড হয়ে গেল। এর আগের রেকর্ডটি ছিলো পাকিস্তানের ইয়াসির শাহর। ২০১৫ সালে গল টেস্টে ৭৬ রানে ৭ উইকেট নিয়েছিলেন ইয়াসির।

মহারাজের ঘুর্ণিতে পড়ে দিন শেষে ৯ উইকেটে ২৭৭ রান করতে পারে শ্রীলঙ্কা। পরের দিকে রোশান সিলভা ২২, কুশল মেন্ডিস ২১ ও দিলরুয়ান পেরেরা ১৭ রান করে থামেন।



মন্তব্য