kalerkantho



ডাবল সেঞ্চুরি করে সাঈদ আনোয়ারের রেকর্ড ভাঙলেন ফখর জামান

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১৮:২৯



ডাবল সেঞ্চুরি করে সাঈদ আনোয়ারের রেকর্ড ভাঙলেন ফখর জামান

ছবি : টুইটার

ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক সাঈদ আনোয়ারের রেকর্ড ভেঙ্গে ফেললেন বাঁ-হাতি ব্যাটসম্যান ফখর জামান। আজ বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে ১৫৬ বলে ২৪ চার ও ৫ ছক্কায় অপরাজিত ২১০ রান করেন জামান। ফলে ১৯৯৭ সালে কিংবদন্তি সাঈদ আনোয়ারের গড়া ১৯৪ রানের রেকর্ড ভেঙ্গে যায়।

১৯৯৭ সালে পাকিস্তানের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ১৯৪রানের রেকর্ড গড়েছিলেন আনোয়ার। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে পেপসি ইনডিপেনডেন্স কাপের ষষ্ঠ ম্যাচে ১৪৬ বলে ২২ চার ও ৫ ছক্কায় ১৯৪ রান করেন আনোয়ার। যা ছিল এতদিন পাকিস্তানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড।

এ ছাড়া আজ অপরাজিত ২১০ রান করে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায়ও নাম লেখান জামান। ওয়ানডে ক্রিকেটে এর আগে ডাবল-সেঞ্চুরি করেছেন ভারতের শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। টেন্ডুলকার, শেবাগ, গেইল ও গাপটিল একবার করে ডাবল-সেঞ্চুরি করলেও রোহিত শর্মা করেছেন তিনবার।

ওয়ানডেতে ডাবল-সেঞ্চুরি করা প্রথম খেলোয়াড় হলেন ভারতের টেন্ডুলকার। ২০১০ সালে গোয়ালিয়ড়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০০ রান করেন টেন্ডুলকার।



মন্তব্য