kalerkantho


বল টেম্পারিং নিয়ে আইসিসির আইন স্পষ্ট নয়!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৮:০৬



বল টেম্পারিং নিয়ে আইসিসির আইন স্পষ্ট নয়!

ছবি : এনডিটিভি

ক্রিকেটে বল টেম্পারিং নতুন কিছু না হলেও চলতি বছরের শুরু থেকেই বিষয়টি আলোচনায়। অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার মতো বড় দুটি দলের তারকা সব ক্রিকেটার এসবে জড়িয়ে পড়েন। শাস্তিও পেয়েছেন। এরই ধারাবাহিকতায় এবার আইসিসির কাছে ‘সহজ ও স্বচ্ছ’ নিয়ম প্রচলনের চাইলেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী ফয়জর মুস্তাফা। তার দাবি, আইসিসির বর্তমান আইন এই অপরাধ সম্পর্কে স্পষ্ট নির্দেশনা দেয় না।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর কথায়, ক্রিকেটে বল বিকৃতি প্রতিরোধ সংক্রান্ত যে নিয়ম রয়েছে তা স্পষ্ট নয়। এতে বহু অস্বচ্ছতা রয়েছে। তাই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে আমার আবেদন, এখন যে নিয়ম প্রচলিত রয়েছে, তা আবারও খতিয়ে দেখে, সহজ, স্পষ্ট এবং স্বচ্ছ নিয়ম চালু করা হোক।'

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় বল টেম্পারিংয়ের অভিযোগ নির্বাসনে পাঠানো হয়, তৎকালীন অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভেন স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবং ওপেনার ক্যামেরন ব্যানক্রফ্টকে। এমন কঠোর পদক্ষেপে আশা করা হয়েছিল, এই অপকর্মের আর পুনরাবৃত্তি হবে না। কিন্তু সেই বিতর্কের রেশ মিলতে না মিলতেই আবারও একই ঘটনা ঘটিয়ে শাস্তি পেয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দীনেশ চান্দিমাল, কোচ চন্দিকা হাতুরাসিংহে এবং ম্যানেজার অশঙ্কা গুরুসিংহে।

ঘটনার সূত্রপাত গত মাসে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়। সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট ম্যাচ চলাকালীন। যেখানে পরিষ্কার দেখা যায়, চান্দিমাল লজেন্স জাতীয় কিছু মুখে পুড়ছেন। তার কিছু পরেই দেখা যায়, মুখ থেকে লালা বের তা বলে লাগাচ্ছেন। টিভি রিপ্লেতে দেখে পরের দিন চান্দিমালের সঙ্গে কথা বলেন, ম্যাচের দুই আম্পায়ার ইয়ান গোল্ড ও আলিম দার। এর পরেই দল নিয়ে উঠে যায় শ্রীলঙ্কা।

পরে তারা মাঠে ফিরে এলেও এর জেরে খেলা বন্ধ থাকে দুই ঘণ্টার বেশি। এরপর টেস্ট ম্যাচটির শেষ দিনে ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ চান্দিমালকে আইসিসির নিয়মভঙ্গের জন্য ম্যাচ ফির শতভাগ জরিমানা করেন। সঙ্গে এক ম্যাচ বহিষ্কার করা হয় তাকে। দুদিন পরে শ্রীলঙ্কা অধিনায়ক বহিস্কারাদেশের বিরুদ্ধে আপিল করলেও আইসিসি সেই আবেদন নাকচ করে দেয়।

ওই ম্যাচে অধিনায়কত্ব করে শ্রীলঙ্কাকে জেতান সুরঙ্গা লাকমল। ঘটনা এখানেই শেষ নয়। অধিনায়ক চান্দিমালের পাশাপাশি শ্রীলঙ্কা কোচ চন্দিকা হাতুরাসিংহে এবং ম্যানেজার অশঙ্কা গুরুসিংহেকে ক্রিকেটকে কলুষিত করার অপরাধে দুই টেস্ট ম্যাচ ও চারটি ওয়ানডে ম্যাচে বহিষ্কারের শাস্তি দিয়েছে।

গত সপ্তাহেই শ্রীলঙ্কার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ শুরুর আগে দুই অধিনায়ক চান্দিমাল ও ফাফ ডুপ্লেসিস আইসিসির ম্যাচ রেফারির কাছ থেকে মাঠের ভিতর কী করা যাবে আর কী করা যাবে না তার সুস্পষ্ট তালিকা চেয়েছিলেন। তাদের এই আচরণও খুব একটা ভালো চোখে দেখেনি আইসিসি। কারণ প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসিসও একই অপরাধে অভিযুক্ত হয়েছিলেন।



মন্তব্য