kalerkantho


রাশিয়া বিশ্বকাপের কোনো বল পাচ্ছে না বাফুফে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৬:৩৯



রাশিয়া বিশ্বকাপের কোনো বল পাচ্ছে না বাফুফে

প্রতিটি ফুটবল বিশ্বকাপে হাজার হাজার বল ব্যবহার করা হয়। অনেকগুলো আবার অব্যবহৃত থাকে। টুর্নামেন্ট শেষে সবগুলো বল ভাগ করে দেওয়া হয় বিভিন্ন দেশকে। সেই অনুযায়ী বাংলাদেশও গত ব্রাজিল বিশ্বকাপের পর ৭ হাজার বল পেয়েছিল! কিন্তু রাশিয়া বিশ্বকাপ থেকে একটিও বল পাচ্ছে না বাফুফে। ফিফা এবার বাংলাদেশকে কোনো বলই দিচ্ছে না!

এমনিতেই বাংলাদেশের ফুটবলের অবস্থা দিনে দিনে করুণ থেকে করুণতম হচ্ছে। আগামী ৫০ বছরেও বাংলাদেশ ফুটবল বিশ্বকাপ খেলতে পারবে কিনা তাতে বিস্তর সন্দেহ আছে। তারপরেও বিশ্বকাপের বল পায়ে খেলার সুযোগ পেলে অন্যরকম একটা অনুভুতি হয়। কারণ, ওই বলগুলো দিয়েই তো  খেলেছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার, আন্দ্রেস ইনিয়েস্তা, পল পগবা কিংবা হ্যারি কেনের মতো বিশ্ব কাঁপানো তারকারা। এবার সেই সুযোগটি হলো না বাংলাদেশি ফুটবলারদের।

রাশিয়া বিশ্বকাপে একই নকশার দুটি ভিন্ন রঙের বল দিয়ে খেলা হয়েছে। গ্রুপ পর্ব হয়েছে কালো রঙের টেলস্টার ১৮ দিয়ে। নক আউট পর্বে ছিল লাল টেলস্টার মেচতা। বলগুলো তৈরি করেছিল বিখ্যাত ক্রীড়াসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাস। জানা গেছে, ফিফা এবার কোনো দেশকেই বিশ্বকাপের বল দেয়নি। যে প্রকল্পের আওতায় ফিফা তার সদস্য দেশগুলোকে বল সরবরাহ করত, এবার নাকি সে প্রকল্পটি বন্ধ হয়ে গেছে।



মন্তব্য