kalerkantho


অবশেষে জানা গেল ধোনির 'বল রহস্য' (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৫:১৯



অবশেষে জানা গেল ধোনির 'বল রহস্য' (ভিডিওসহ)

ছবি : এএফপি

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে গত দুদিন ধরে তুমুল গুঞ্জন চলছে। যার পেছনে রয়েছে মাত্র ২০ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ। হেডিংলেতে শেষ এক দিনের ম্যাচের একটি ভিডিও ক্লিপ। যেখানে দেখা যাচ্ছে, ম্যাচ এবং সিরিজ হারের শেষে আম্পায়ারের কাছ থেকে বলটি চেয়ে নিচ্ছেন তিনি। গুঞ্জন উঠে, তবে কি এটাই ধোনির শেষ ম্যাচ? কিন্তু এবার জানা গেল আসল ঘটনা, যা ভক্তদের আশ্বস্ত করবে।

ইংল্যান্ডের মাটিতে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হেরে গেছে বিরাট কোহলির ভারত। ৮ উইকেটে হারা তৃতীয় ম্যাচ শেষে মাঠ ত্যাগ করার সময় আম্পায়ারের কাছ থেকে ম্যাচের বলটি চেয়ে নেন তিনি। এমনিতে ম্যাচ শেষে স্টাম্প সংগ্রহ করে রাখাটা ধোনির অনেক দিনের অভ্যাস। কিন্তু এখানে প্রশ্ন উঠেছে, হারা ম্যাচের বল স‌ংগ্রহ করে রাখবেন কেন তিনি? বুধবার রাত পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কেউ এ নিয়ে কোনো বক্তব্য না দেওয়ায় আরও বেশি করে জল্পনা চলতে থাকে।

শেষ পর্যন্ত ভারতীয় দলের কয়েকটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম নিশ্চিত করেছে, হেডিংলেতে হারের পরে চরম কোনো সিদ্ধান্ত এখনও নিয়ে ফেলেননি ধোনি। ম্যাচের বলটি আম্পায়ারের কাছ থেকে চেয়ে নিয়ে তিনি নিজের কাছেও রাখেননি। দলের হাতে তুলে দিয়েছেন। সুতরাং ধোনির অবসর নিয়ে জল্পনা-কল্পনা এবার শেষ হওয়াই উচিত।

কিন্তু বল নিয়েছিলেন কেন ধোনি? অনেকের মতে, ম্যাচের বলটি খুঁটিয়ে পরীক্ষা করার জন্যই হয়তো তা চেয়ে নিয়েছিলেন ধোনি। সুইং করল কী করল না, কুলদীপ যাদবরা পরে বল করার সময় স্পিন বেশি করল না কেন? উপমহাদেশে ব্যবহৃত বল আর ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ায় ব্যবহৃত বল একরকম নয়। বিশেষ করে সফরের প্রথম দিকে অন্য ধরনের এই বলের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারে সমস্যা হয় বোলারদের। এসবই হয়তো দেখতে চাচ্ছিলেন খারাপ ফর্মে থাকা ক্যাপ্টেন কুল।

দেখুন ভিডিও :

সরাসরি দেখতে না পেলে এই লিংকে ক্লিক করুন



মন্তব্য